৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টা থেকে ৭টি কেন্দ্রে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ৩৪ হাজার ৮৪৬ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে।

কেন্দ্রগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

চলতি বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় যারা সর্বনিম্ন ১০৩০ নম্বর পেয়েছেন তারাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। নিবন্ধিত পরীক্ষার্থী সংখ্যা অনুযায়ী, প্রতি আসনের বিপরীতে ১০ জন শিক্ষার্থী ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) উত্তর দেবেন। শিক্ষার্থীদের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

বহুনির্বাচনী প্রশ্নের নম্বর ছাড়াও এসএসসি ও সমমান পরীক্ষার জন্য ২০ নম্বর এবং এইচএসসি ও সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করা হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.