যুক্তরাষ্ট্রকে বিশাল ব্যবধানে হারালো বাংলাদেশ

যুক্তরাষ্ট্রকে ২৭১ রানের বিশাল ব্যবধানে হারিয়ে নারী বিশ্বকাপ বাছাই পর্বে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বাংলাদেশ নারী দল। এই ম্যাচে আগে ব্যাটিং করে শারমিন আক্তার সুপ্তার অপরাজিত সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২২ রানের বড় পুঁজি নিশ্চিত করে বাংলাদেশ।

জবাবে খেলতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্রের মেয়েরা। তারা মাত্র ২৫ রানের মধ্যে উপরের সারির ৬ ব্যাটারকে হারায়। এরপর আর বিপর্যয় থেকে ঘুরে দাঁড়াতে পারেননি দলটি। যুক্তরাষ্ট্রের হয়ে দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন কেবল অধিনায়ক সিন্ধু শ্রীহার্শা (১৫) ও তারা নরিস (১৬)। আর কেউ দাঁড়াতে না পারলে যুক্তরাষ্ট্রের মেয়েদের ইনিংস গুটিয়ে যায় মাত্র ৫২ রানে। বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন সালমা খাতুন, ফাহিমা খাতুন ও রুমানা আহমেদ। একটি উইকেট পেয়েছেন জাহানারা আলম।

এর আগে টসে হেরে হারারেতে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। ওপেনিংয়ে দারুণ শুরু পেয়েছিল টাইগ্রেসরা। মুর্শিদা খাতুন ও সুপ্তার ওপেনিং জুটি থেকেই এসেছে ৯৬ রান। মাহিকা কান্দানালার বলে মুর্শিদা আউট হওয়ার পর দ্বিতীয় উইকেটে নিগার সুলতার সঙ্গে সঙ্গে শারমিনের জুটি থেকে আরও আসে ৪৮ রান।

অধিনায়ক নিগার ৩৩ রান করে রান আউট হয়ে ফিরলে ফারজানা হকের সঙ্গে ১৩৭ রানের জুটি গড়েন সুপ্তা। এই জুটি ভেঙেছেনচ গীতিকা কোদালি। এরপর দ্রুত আউট হয়েছেন রুমানা ও রিতু মনি। তবে ১০ বলে ১৭ রানের ক্যামিওতে সুপ্তাকে নিয়ে বাংলাদেশের বড় পুঁজি নিশ্চিত করে লতা মন্ডল।

সুপ্তার মহাকাব্যিক ১৪১ বলে ১৩০* রানের ইনিংসটি যেকোনো ফরম্যাটেই তার সর্বোচ্চ সংগ্রহ। যুক্তরাষ্ট্রের মেয়েদের ওয়ানডের মর্যাদা নেই বলে এই ম্যাচটি আন্তর্জাতিক ওয়ানডের স্বীকৃতি পাচ্ছে না। যদিও ম্যাচটিকে লিস্ট ‘এ’ ম্যাচের মর্যাদা দিচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.