আজ থেকে ‘সিটিং-গেটলক’ বন্ধ

ঢাকা মহানগরী এলাকায় আজ থেকে বাসে কথিত ‘সিটিং-গেটলক’ ব্যবস্থা আর থাকছে না। ফলে এ সেবার নামে আর অতিরিক্ত ভাড়া নেওয়ার সুযোগ থাকছে না। সব বাসকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্ধারিত ভাড়াই নিতে হবে।

সিটিং সার্ভিস বা গেটলক সার্ভিসের নামে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএকে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) সংগঠনটির নেতাদের সঙ্গে ঢাকায় চলাচল করা সব কম্পানির বাস মালিকদের সঙ্গে বৈঠক হয়। এখানে থেকে পরবর্তী তিন দিনের মধ্যে বাসের সিটিং ও গেটলক সার্ভিস বন্ধের সিদ্ধান্ত আসে।

গতকাল ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘আগামীকাল (আজ) থেকে ঢাকায় সিটিং গেটলক সার্ভিস নামে কোনো বাস চলবে না। আমরা বাস থেকে এ জাতীয় লেখা মুছে ফেলতে তিন দিনের সময় দিয়েছিলাম। এখন কেউ এমন সার্ভিস চালায় তাহলে বিআরটিএ কঠোর আইনি ব্যবস্থা নেবে।’

উল্লেখ্য, ডিজেলের দাম পুনর্নির্ধারণের কারণে গত ৭ নভেম্বর ঢাকায় ডিজেলচালিত বড় বাসে প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকা ১৫ পয়সা ও মিনিবাসে ২ টাকা ৫ পয়সা নির্ধারণ করে দেয় বিআরটিএ। বড় বাসে সর্বনিম্ন ভাড়া ঠিক করা হয় ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা। যেসব বাস সিএনজিতে চলে, সেগুলোর ভাড়া বাড়বে না।

 

অর্থসূচক/এএইচআর