৮৩৫ ইউপিতে ভোট আজ

দেশের ৮৩৫টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ৮টায় শুরু হওয়া ভোট বিকেল ৪টা পর্যন্ত চলবে।

দেশের দশম ইউপি নির্বাচনে দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপির তফসিল ঘোষণা করা হয়েছিল। কিন্তু পরে তালিকা থেকে একটি ইউপি বাদ দেওয়া হয়। স্থগিত করা হয় ৭টি ইউপির ভোট। প্রতিদ্বন্দ্বিতায় ৫টি ইউপির সকল পদে সবাই নির্বাচিত হয়। দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে ৮১ জন ছাড়াও সংরক্ষিত আসনের সদস্য পদে নির্বাচিত ৭৩ জন সাধারণ আসনের সদস্য পদে নির্বাচিত ২০৩ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান এসব তথ্য জানান।

তিনি বলেন, এসব ইউপিতে ভোট কেন্দ্র ৮ হাজার ৪৯২টি। মোট ভোটার ১ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২২৬ জন। পুরুষ ভোটার ৮৪ লাখ ৫ হাজার ৮৩১ জন। নারী ভোটার ৮১ লাখ ৮৯ হাজার ৩৭৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ১৬ জন। নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ৩ হাজার ৩১০ জন, সংরক্ষিত সদস্য ৯ হাজার ১৬১ জন, সাধারণ সদস্য ২৮ হাজার ৭৪৭ জন। মোট প্রতিদ্বন্দ্বী হচ্ছেন ৪১ হাজার ২১৮ জন।

বিনাভোটে নির্বাচিত চেয়ারম্যানরা আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। ১৮টি জেলার ২৮টি উপজেলায় এসব প্রার্থী বিনাভোটে নির্বাচিত হয়েছেন। এছাড়া কুমিল্লা জেলার লাকসাম উপজেলার ৫টি ইউনিয়নে সকল পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই উপজেলার ৫টি ইউনিয়নে কোনো ভোটগ্রহণ হচ্ছে না।

এর আগে প্রথম ধাপে ৩৬৯ ইউপির মধ্যে ৬৯ জন চেয়ারম্যান ভোটের আগে নির্বাচিত হন। ফলে প্রথম দুই ধাপের নির্বাচনে ১৫০ জন চেয়ারম্যান বিনাভোটে নির্বাচিত হয়েছেন। মূলত দেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি এই স্থানীয় সরকার নির্বাচনসহ সব নির্বাচন বর্জন করায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

প্রথম ধাপে দেশের ৩৬৪ ইউপির ভোট হয়েছে। দ্বিতীয় ধাপে ৮৩৫ ইউপির ভোট হচ্ছে আজ, তৃতীয় ধাপে ১০০৩ ইউপির ভোট হবে ২৮ নভেম্বর। আর চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে ২৩ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.