নিশাম-মিচেলের তাণ্ডবে ফাইনালে নিউজিল্যান্ড

ইংল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। ডারিল মিচেলের ৪৮ বলে ৭৩* রানের অনবদ্য ইনিংসে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলতে যাচ্ছে কিউইরা।

টস হেরে আগে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৬৬ রান তোলে ইংল্যান্ড। নিয়মিত ওপেনার জেসন রয় ইনজুরিতে পড়ায় জস বাটলারের সঙ্গে এদিন ইনিংসের সূচনা করেন জনি বেয়ারস্টো। দুজনে মিলে ৩৭ রানের জুটি গড়েন। কিন্তু ৫৩ রানের মধ্যে দুজনই ফিরে যান সাজঘরে। বাটলার ২৪ বলে ২৯ ও বেয়ারস্টো ১৭ বলে ১৩ রান করেন। তারপর ৬৩ রানের জুটি গড়েন ডেভিড মালান এবং মঈন আলী। ৩০ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলেন মালান।

পাঁচ নম্বরে নামা লিয়াম লিভিংস্টোনও ১০ বলে ১৭ রান করে ফিরে যান। শেষ পর্যন্ত ৩৭ বলে ৫১ রানে অপরাজিত থাকেন মঈন। কিউই বোলারদের মধ্যে টিম সাউদি, অ্যাডাম মিলনে, ইশ সোধি ও জিমি নিশাম একটি করে উইকেট নেন।

চ্যালেঞ্জি লক্ষ্য তাড়া করতে নেমে ১৩ রানের মধ্যে মার্টিন গাপটিল (৪) ও উইলিয়ামসনের (৫) উইকেট হারায় কিউইরা। এরপর ৮২ রানের জুটি গড়েন মিচেল ও ডেভন কনওয়ে। উইকেটরক্ষক ব্যাটার কনওয়ে ৩৮ বলে ৪৬ করে ফিরে গেলে আবারও খেই হারায় কিউইরা। কনওয়ের মতো গ্লেন ফিলিপসও ফিরে যান লিভিংস্টোনের বলে।

শেষদিকে ১১ বলে তিন ছক্কায় ২৭ রানের ক্যামিও খেলেন নিশাম। ফলে আবারও ম্যাচে ফেরে নিউজিল্যান্ড। শুরুতে রয়ে সয়ে খেললেও নিশাম ফেরার পর আগ্রাসী মেজাজে ফিনিশিং টানেন মিচেল। এক ওভার হাতে রেখেই জিতে যায় কিউইরা। মিচেলের ইনিংসে চারটি চার ও চারটি ছক্কা ছিল। ইংল্যান্ডের বোলারদের মধ্যে ক্রিস ওকস ও লিভিংস্টোন দুটি করে উইকেট লাভ করেন।

অর্থসূচক/এএইচআর