ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক রোহিত শর্মা

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যেখানে ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে রোহিত শর্মাকে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে নেই বিরাট কোহলি, জসপ্রিত বুমরাহ মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা। মূলত তাদেরকে বিশ্রাম দিয়েছে ভারত। এদিকে কিউইদের বিপক্ষে দলে ডাক পেয়েছেন আইপিএল মাতানো রুতুরাজ গায়কোয়াড়, ভেঙ্কেটেশ আইয়ার, আভেষ খান ও হার্শাল প্যাটেল।

২০২০ সালে দল পেলেও চেন্নাই সুপার কিংসের হয়ে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি রুতুরাজ। তবে মাত্র কয়েকটি ম্যাচ খেলেই নিজের সামর্থ্যের জানান দিয়েছিলেন। ২০২১ সালের আইপিএলটা কাটিয়েছেন দুর্দান্ত। চেন্নাইয়ের শিরোপা জেতার পেছনে বড় অবদান রেখেছেন তরুণ এই ওপেনার। যেখানে ১৬ ম্যাচ খেলে করেছেন ৬৩৫ রান। যা এবারের আইপিএলের সর্বোচ্চ। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের ফর্ম ধরে রেখেছেন সৈয়দ মুস্তাক আলি ট্রফিতেও। তাতেই ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজে ডাক পেয়েছেন রুতুরাজ।

আইপিএলের এবারের আসরের প্রথম পর্বে খেলার সুযোগ না পেলেও দ্বিতীয় পর্বে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠ মাতিয়েছেন ভেঙ্কেটেশ। শুভমান গিলের সঙ্গে ওপেন করে কলকাতার ওপেনিংয়ের সমস্যা দূর করেছেন। তাতেই ভারতের নির্বাচকদের নজর কেড়েছেন ভেঙ্কেটেশ। এবার সুযোগ মিলেছে ভারতের স্কোয়াডে।

দুর্দান্ত বোলিংয়ে আইপিএলের এবারের আসরে সবার নজরে ছিলেন হার্শাল। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ডেথ ওভারে ছিলেন বেশ কার্যকরী। দলের প্রয়োজনের সময় উইকেট এনে দিতেও বেশ পটু ডানহাতি এই পেসার। এবার সুযোগ জাতীয় দলের হয়ে নিজেকে প্রমাণ করার। বিশ্বকাপে ভালো করতে না পারায় দল থেকে জায়গা হারিয়েছেন বরুণ চক্রবর্তী ও রাহুল চাহার। লেগস্পিনার চাহারের বদলি হিসেবে স্কোয়াডে সুযোগ পেয়েছেন যুবেন্দ্র চাহাল এবং বরুণের বদলি অক্ষর প্যাটেল।

ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ভেঙ্কেটেস আইয়ার, যুবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, আভেষ খান, রিশভ পান্ত, ইশান কিশান, ভুুবেনশ্বর কুমার, দীপক চাহার, হার্শাল প্যাটেল, মোহাম্মদ সিরাজ।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...