ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো যুক্তরাষ্ট্র

প্রায় ২০ মাস পর বিদেশি পর্যটকদের জন্য স্থল ও আকাশপথ সীমান্ত খুলে দিলো যুক্তরাষ্ট্র। তবে যাদের পূর্ণ ডোজ টিকা নেওয়া আছে তারাই কেবল দেশটিতে প্রবেশ করতে পারবেন।

সোমবার (৮ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি ও সংবাদমাধ্যম বিবিসি। করোনার সংক্রমণের কারণে ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পর্যটকদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন। বাইডেনের প্রশাসনের এমন পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছে ট্রাভেল এজেন্সিগুলোও।

বাইডেন প্রশাসনের নতুন নিয়মের আওতায় বিদেশি ভ্রমণকারীদের টিকা সনদ দেখানো বাধ্যতামূলক। কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে ভ্রমণের তিন দিনের মধ্যে। এছাড়া সব ধরনের যোগাযোগের তথ্য দিতে হবে। তবে ভ্রমণকারীদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

বিশ্বের অধিকাংশ দেশের ভ্রমণকারীদের জন্য ২০২০ সালের মার্চ থেকে যুক্তরাষ্ট্রের সীমান্ত বন্ধ ছিল। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো ছাড়াও যুক্তরাজ্য, চীন, ভারতও ছিল।

নতুন সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেকে। ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে পরিবার পরিজন থেকে আলাদা হয়ে পড়েন কেউ কেউ। এদের মধ্যে অ্যালিসন হ্যানরি (৬৩) জানান, ‘এটা আমার জন্য কঠিন ছিল। ছেলেকে দেখার জন্য মুখিয়ে আছি’।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.