এবারও হচ্ছে না আয়কর মেলা

করোনা পরিস্থিতির কারণে গতবারের মতো এবারও আয়কর মেলা হচ্ছে না। তবে করদাতাদের সুবিধার্থে সব কর অঞ্চলে নভেম্বর মাসজুড়ে আয়কর মেলার সুবিধা দেয়া হবে।

মঙ্গলবার ঢাকার সেগুনবাগিচায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান ও আভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবু হেনা মু. রহমাতুল মুনিম। এর আগে ২০২০ সালেও করোনা সংক্রমণের কারণে মেলা আয়োজন থেকে বিরত ছিল এনবিআর।

এনবিআর চেয়ারম্যান বলেন, মহামারির কারণে সরাসরি কর মেলা করতে না পারলেও ১ থেকে ৩০ নভেম্বর পুরো মাসব্যাপী কর সংস্কৃতির বিকাশ, করদাতাদের সচেতনতা বৃদ্ধির জন্য কর সেবা প্রদান করা হবে।

তিনি বলেন, নভেম্বর মাসে দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে। একইসঙ্গে রিটার্ন দাখিল করা করদাতাদের তাৎক্ষণি প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া হবে।

করদাতাদের সেবা নিশ্চিত করতে এনবিআর চেয়ারম্যানের নেতৃত্বে ১১ সদস্যের কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে।

গত ৭ই অক্টোবর অনুষ্ঠিত সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এরপর ১০ই অক্টোবর এনবিআর চেয়ারম্যানের সম্মতিক্রমে ১৭টির মতো সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। সিদ্ধান্তগুলো বাস্তবায়নে কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি ও মনিটরিং কমিটিসহ বেশ কয়েকটি কমিটি গঠন করা হয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.