হাইতিতে ১৭ মার্কিন মিশনারি অপহরণ

হাইতিতে যুক্তরাষ্ট্রের খ্রিস্টান ধর্ম প্রচারকসহ পরিবারের ১৭ সদস্য অপহরণের শিকার হয়েছেন। অপহৃতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। শনিবার হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে তারা অপহৃত হন। নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হাইতির কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় একটি এতিম খানা ছেড়ে যাচ্ছিল দলটি। তাদের বিমানবন্দরে এগিয়ে দেওয়ার পথে অপহরণের শিকার হন। নিরাপত্তা বাহিনীর সূত্রে ফরাসি সংবাদমাধ্যম এএফপির খবরে বলা হয়েছে, দলটিকে সশস্ত্র সন্ত্রাসীরা আটক করেছে। এ ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনী হাইতির বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছে। এখনও পর্যন্ত তাদের সন্ধান মেলেনি।

স্থানীয় কর্মকর্তাদের দেওয়া তথ্য মতে, অপহরণের সঠিক কারণ সম্পর্কে এখনো জানা যায়নি তবে মিশনারিদের বিমানবন্দরের দিকে যেতে দেখা গেছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেনিফার ভিয়াও জানিয়েছেন, অপহরণের ঘটনা পর্যবেক্ষণ ও খতিয়ে দেখছে ওয়াশিংটন। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। এরপরই হাইতিতে রাজনৈতিক অস্থিরতা এবং সন্ত্রাসী কর্মকাণ্ড বেড়ে গেছে।

গত কয়েক মাস ধরে সন্ত্রাসীরা সীমান্ত, বন্দরসহ শহরের বিভিন্ন জায়গায় চুরি ও নানা অপকর্মের সঙ্গে জড়িত। চলতি বছরের জুলাই মাসে, দেশটির সাবেক প্রেসিডেন্ট জোভেনেল মোইসিকে তার বাড়িতে হত্যার পর আরও অশান্ত পরিস্থিতি সৃষ্টি হয় হাইতি জুড়ে। এই হত্যার কারণ এখনও রহস্যে ঘেরা।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.