মধ্যরাত থেকে ইলিশ ধরা বন্ধ

ইলিশের প্রধান প্রজনন মৌসুম বিবেচনায় ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারাদেশে এ মাছ আহরণ, পরিবহন, মজুদ, ক্রয় ও বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। রোববার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতিবছরের মতো এ বছরও ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে এই পদক্ষেপ নিয়েছে। নিষেধাজ্ঞা কার্যকর এবং এ সময়ে জেলেদের সহায়তা দিতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। ২২ দিন গভীর সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনী ও সমুদ্র মোহনায় কোস্টগার্ডের টহল জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবারের মৌসুমের শুরু থেকেই নদনদীতে ইলিশ সংকট ছিল প্রকট। সংকট নিয়েই ১ জুলাই থেকে ইলিশ মৌসুম শুরু হয়। মৌসুমের শেষ পর্যায়ে হলেও নদনদীতে বেশি মাছ পাওয়া যাবে বলে আশার কথা শুনিয়েছিলেন বিশেষজ্ঞরা; কিন্তু তা হয়নি।

বরিশাল বিভাগের ছয় জেলার নদনদী ও সংলগ্ন সাগরে এবার গত বছরের চেয়ে তিন ভাগের এক ভাগ ইলিশ আহরিত হয়েছে। মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয় জানিয়েছে, গত ১ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এ বিভাগের মোকামগুলোতে ৩৭ হাজার ১৩৮ টন ইলিশ ক্রয়-বিক্রয় হয়েছে। গত বছর জুলাই-সেপ্টেম্বর তিন মাসে দক্ষিণাঞ্চলে ইলিশ ক্রয়-বিক্রয় হয়েছে এক লাখ সাত হাজার ৯৪৭ টন। এ তিন মাসের হিসাবে গত বছরের তুলনায় এবার ৭০ হাজার ৮৩৬ টন কম ইলিশ কেনাবেচা হয়েছে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.