সূচকের নতুন রেকর্ডে শেষ হলো সপ্তাহের লেনদেন

পুঁজিবাজারের পালে যে নতুন হাওয়া লেগেছে, তাতে ব্যাপক তেজি হয়ে উঠেছে বাজার। মূল্যসূচক ও লেনদেনে নিত্য নতুন রেকর্ড হচ্ছে। বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এ নতুন এই মাইলফলক যুক্ত হয়েছে। একই সাথে বেড়েছে লেনদেনের পরিমাণ।

অবশ্য আলোচিত সপ্তাহে মূল্যসূচক বাড়লেও দর হারিয়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার। কিন্তু বাজারমূলধনের আকারে শীর্ষ কয়েকটি কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তাতে ভর করেই এগিয়ে যায় সূচক।

সর্বশেষ সপ্তাহে ডিএসইএক্স ৭৮ দশমিক ৪৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৭ হাজার ৩২৯ দশমিক ০৪ পয়েন্টে উন্নীত হয়। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১ দশমিক ০৪ শতাংশ।

বাজারমূলধনে শীর্ষ ৩০ কোম্পানির সূচক ডিএসই ১ দশমিক ৩৮ শতাংশ বেড়ে ২ হাজার ৭১০ দশমিক ৫৩ পয়েন্টে উন্নীত হয়েছে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৭৮ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়। এর মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ২২১টির। আর ১১টির দাম ছিল অপরিবর্তিত।

গত সপ্তাহে ডিএসইতে গড়ে দৈনিক ২ হাজার ২২৯ কোটি ১৩ লাখ টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে। আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৯৪১ কোটি ৮১ লাখ টাকা। সপ্তাহে ব্যবধানে দৈনিক গড় লেনদেন বেড়েছে ২৮৭ কোটি ৩২ লাখ টাকা বা প্রায় ১৪ দশমিক ৭৯ শতাংশ।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.