গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৭ অক্টোবর

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ১৭ অক্টোবর। শেষ হবে ১ নভেম্বর। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সভা করে এ সিদ্ধান্ত নিয়েছে ভর্তি কমিটি।

বিষয়টি নিশ্চিত করেন গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

তিনি বলেন, ভর্তি কমিটির সভায় ‘ক’ ইউনিটের পরীক্ষা ১৭ অক্টোবর, ‘খ’ ইউনিটের ২৪ অক্টোবর এবং ‘গ’ ইউনিটের পরীক্ষা ১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২৫ আগস্ট গুচ্ছভুক্ত এসব বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করা হয়। তবে মোট তিন ইউনিটের প্রায় ৯৪ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করেননি।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগে চূড়ান্ত আবেদন জমা পড়েছে দুই লাখ তিন হাজার ৫১৪টি। এর মধ্যে বিজ্ঞানে জমা পড়েছে এক লাখ দুই হাজার ৯৬০টি। আর মানবিকে ৬৭ হাজার ১১৭টি এবং বাণিজ্যে ৩৩ হাজার ৪৩৭টি। এ কারণে তৃতীয় ধাপে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আবেদন করার সুযোগ দেওয়া হয়। ১৩ সেপ্টেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ২০ সেপ্টেম্বর। এতে বিজ্ঞান বিভাগে প্রায় এক লাখ ৩২ হাজারের মতো নতুন আবেদন জমা পড়ে।

গুচ্ছভুক্ত ২৭ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। আর ২০টিতে আয়োজন করা হবে মানবিক ও বাণিজ্য বিভাগে ভর্তি পরীক্ষা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.