করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

বিগত দেড় বছরের বেশি সময় ধরে সারাবিশ্বে তাণ্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। এ ভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্ট আতঙ্ক জাগাচ্ছে গবেষকদের। সবশেষ দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশে করোনা ভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

নতুন এই সি.১.২ ভ্যারিয়েন্ট এখন পর্যন্ত সবচেয়ে বেশি পরিবর্তিত ভাইরাস বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিন কার্যকর হবে কিনা তা নিয়েও উদ্বেগ রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এই ভ্যারিয়েন্টটি তুলনামূলক বেশি সংক্রামক হতে পারে।

২০২১ সালের মে মাসে প্রথম সি.১.২ ভ্যারিয়েন্ট শনাক্ত করেন বিজ্ঞানীরা। এটি জানুয়ারিতে প্রথম শনাক্ত হওয়া সি.১ ভ্যারিয়েন্টের পরিবর্তিত রুপ। চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্ট থেকে সবচেয়ে বেশি পরিবর্তিত রুপ হলো নতুন ভ্যারিয়েন্টটি।

দক্ষিণ আফ্রিকার জাতীয় সংক্রামক রোগ বিষয়ক প্রতিষ্ঠান এবং কোয়াজুলি-নাটাল নামে দেশটির একটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের যৌথ গবেষণায় এই ভ্যারিয়েন্টের বিষয়টি জানানো হয়েছে।

সি.১.২ ভ্যারিয়েন্টটি প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হলেও এটি এখন পর্যন্ত ইংল্যান্ড, চীন, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো, মরিশাস, নিউ জিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ডে পাওয়া গেছে।

সূত্র: জেরুজালেম টাইমস।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.