কাবুল বিমানবন্দরের কাছে রকেট হামলা

আত্মঘাতী বোমা হামলায় ১৭০ জন নিহতের ক্ষত শুকাতে না শুকাতে আবারও আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণ ঘটেছে। বিদেশি সৈন্যদের আফগান ছাড়ার শেষ ধাপে পৌঁছানোর আগ মুহূর্তে আজ রোববার (২৯ আগস্ট) বিমানবন্দরের কাছে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সরাসরি এ রকেট হামলা বিমানবন্দরে আঘাত করেনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, বিস্ফোরণে একজন শিশু মারা গেছে বলে আফগানিস্তানের পুলিশের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন। তবে অসমর্থিত সূত্র কাবুলের এই বিস্ফোরণে এক শিশুসহ দুজনের প্রাণহানির তথ্য জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে বিমানবন্দরের কাছের খাজা বাগরা এলাকার কাছের একটি বাড়িতে রকেট আঘাত হানার ইঙ্গিত পাওয়া গেছে বলে দেশটির তোলো নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, কাবুল বিমানবন্দরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। স্থানীয় টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে বিস্ফোরণের পরপরই ওই এলাকার আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা যায়।

দু’জন প্রত্যক্ষদর্শী বলেছেন, রকেটের আঘাতের কারণে বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। বিমানবন্দরের উত্তর পাশের এলাকার এক বাড়িতে রকেটটি আঘাত হেনেছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আরও হামলার জোরালো শঙ্কা রয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক কমান্ডারদের বরাত দিয়ে তিনি জানিয়েছেন, রোববারই (২৯ আগস্ট) এ হামলা হতে পারে। সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি থাকায় মার্কিন নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলার জন্য সতর্ক করে দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।

নিরাপত্তা হুমকির কারণে ওই এলাকায় ভ্রমণ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া যেসব মার্কিন নাগরিক বিমানবন্দরের প্রবেশদ্বারের কাছাকাছি অবস্থান করছেন তাদের অবিলম্বে ওই এলাকা ত্যাগ করতে বলা হয়।

এর আগে, গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী এক হামলাকারী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেন। এতে ১৩ মার্কিন সৈন্যসহ অন্তত ১৭০ জনের প্রাণহানি ঘটে। পরে এই হামলার দায় স্বীকার করে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান অনুসারী ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স-আইএসকেপি (আইএসআইএস-কে)।

সূত্র: বিবিসি, রয়টার্স, আলজাজিরা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.