কোড না মানলে ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না: মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক

0
115
ফাইল ছবি

রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি এলাকার এমিকনের গোডাউনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। এ অবস্থান আগুনে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শনে এসে ঢাকা উত্তর সিটি করপোরেশেনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, বনানীর কোনো ভবনে বিল্ডিং কোড মানা হয়নি। তিনি বলেন, বিল্ডিং কোড মানা ছাড়া কোনো ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না।

আজ শনিবার (২১ আগস্ট) দুপুর ১ টার দিকে রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি এলাকার আগুনে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি একথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আমাদের এখানে যিনি আঞ্চলিক নির্বাহী কর্মকতা আছেন, তাকে আমি নির্দেশ দিয়েছি এসব বিল্ডিংয়ে থেকে যারা লাইসেন্স নেওয়ার জন্য যাবে প্রতিটি বিল্ডিংয়ের মালিককে বিল্ডিং আইন মেনে ট্রেড লাইসেন্স দিতে হবে। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড মানা ছাড়া কোনো ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না।

তিনি বলেন, এক বিল্ডিয়ের সঙ্গে আরেক বিল্ডিং লাগানো মাঝখানে কী ব্যবস্থা থাকবে, অল্টারনেটিভ সিঁড়ি কতটা চওড়া করতে হবে সব কিছু দেখে বিল্ডিং কোড মানা হলেই কেবল ট্রেড লাইসেন্স পাবে। অন্যথায় তারা এটা পাবে না। চেয়ারম্যান বাড়ি এলাকায় যত ট্রেড লাইসেন্স আছে সেগুলো আপতত রিনিউ হবে না।

মেয়র আরও বলেন, বনানীর চেয়ারম্যানবাড়ির এই বিল্ডিংটা অনেক পুরাতন। ফায়ার সার্ভিস কাজ করছে সেই সঙ্গে এয়ার ফোর্সকে ধন্যবাদ তারা আগুন নিয়ন্ত্রণে ফোর্স পাঠিয়েছে। কেন আগুন লেগেছে আমরা এখনও বুঝতে পারছি না। এখানে আগে অনেক গার্মেন্টস ছিল। সেগুলো এখান থেকে স্থানান্তরিত হয়ে গেছে। এখানে কেউ আটকে পড়েছে এমন খবর আমারা এখনও পাইনি। ৩ টি টিম রিসকিউয়ের জন্য ভেতরে ঢুকেছে। আমাদের সিটি করপোরেশনের টিমও এখানে কাজ করছে। পেছন দিকে ভবনটির এমার্জেন্সি এক্সজিট লোহার সিঁড়ি আছে।

আজ শনিবার সকাল নয়টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৫ টি ইউনিট ও বিমান বাহিনীর সদস্যরা চেষ্টা করে সাড়ে তিন ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অর্থসূচক/এমএস