যৌন হয়রানির অভিযোগে বব ডিলানের বিরুদ্ধে মামলা

১৯৬৫ সালে এক ১২ বছরের মেয়েকে যৌন হয়রানি করেছিলেন নোবেলজয়ী কবি এবং গায়ক বব ডিলান। মার্কিন আদালতে এমনই মামলা দায়ের করলেন ৫৬ বছরের এক নারী। মামলায় নিজের নাম প্রকাশ করেননি তিনি। নিজেকে জে সি বলে পরিচয় দিয়েছেন।

তিনি জানিয়েছেন, সে সময় ভয়ে তিনি মুখ খোলেননি। তবে ২০১৯ সালে যৌনহেনস্থার ক্ষেত্রে পুরনো মামলা সামনে আনার যে আইন আমেরিকা তৈরি করেছে, তার ভিত্তিতে মামলাটি দায়ের করেছেন তিনি। ডিলানের মুখপাত্র সম্পূর্ণ অভিযোগ অস্বীকার করেছেন।

১৯৬৫ সালে ডিলানের বয়স ছিল মধ্য কুড়ি। ওই নারীর বয়স তখন ১২। অভিযোগ, নিউ ইয়র্কের বাড়িতে এক সপ্তাহ ধরে ওই ১২ বছরের শিশুর উপর যৌন নিপীড়ন চালান ডিলান। তাকে মদ এবং ড্রাগ খাইয়ে হেনস্থা করা হতো বলে অভিযোগ করেছেন ওই নারী। ডিলান যথেষ্ট প্রভাবশালী ব্যক্তি ছিলেন বলে এতদিন তিনি ভয়ে মুখ খোলেননি বলে জানিয়েছেন ওই নারী।

মামলা দায়ের হওয়ার পরে ডিলানের মুখপাত্র বিবৃতি প্রকাশ করেন। সেখানে বলা হয়, গায়কের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ সর্বৈব মিথ্যা। আদালতে শেষপর্যন্ত লড়াই করার জন্য ডিলান শিবির প্রস্তুত। তবে ৮০ বছরের বব ডিলান নিজে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

২০১৯ সালে আমেরিকায় নতুন একটি আইন নিয়ে আসা হয়। যেখানে বলা হয়, পুরনো ঘটনা হলেও আক্রান্ত নারী যৌনহেনস্থার মামলা করতে পারবেন। গত সপ্তাহে রানি দ্বিতীয় এলিজাবেথের পুত্র প্রিন্স অ্যান্ড্রুয়ের বিরুদ্ধে এমনই অভিযোগ করেছিলেন আরেক মার্কিন নারী। তারপরই ডিলানের ঘটনা রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। সূত্র: ডিডাব্লিউ, এপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.