১৫ আগস্ট হত্যাকাণ্ডে ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করে বিচার করা হবে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাকাণ্ডে জড়িতদের মধ্যে যারা এখনও বিদেশে পলাতক আছে, তাদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। জাতির পিতার হত্যায় মঞ্চের কুশীলবদের বিচার করে ফাঁসি কার্যকর করা হয়েছে। এর বাইরে যারা ষড়যন্ত্রকারী ছিল তদন্ত কমিশন করে তাদেরও খুঁজে বের করে বিচার করা হবে।

রোববার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আগস্ট ট্র্যাজেডি পৃথিবীর ইতিহাসে নৃশংস হত্যাকাণ্ড। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে এর বিচার শুরু করেছেন। এ হত্যাকাণ্ডের পেছনে যারা জড়িত ছিল, তদন্ত কমিশন করে এই ইতিহাসের কুখ্যাত কুশীলবদের স্বরূপ উন্মোচন করা উচিত। সেইসঙ্গে জাতির পিতার হত্যাকাণ্ডের তাৎক্ষণিক প্রতিরোধ গড়ে তুলতে না পারার যে ব্যর্থতা বঙ্গবন্ধুর অনুসারীদের নেতৃত্বের, সেটিও নতুন প্রজন্মকে জানাতে হবে।

এর আগে সকাল ৬টা ৫০ মিনিটে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির শীর্ষ নেতারা জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, কৃষক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এ ছাড়া বিভিন্ন মন্ত্রণালয়, সিটি করপোরেশন, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে আজ সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ধানমন্ডি ৩২ নম্বরে আওয়ামী লীগের নেতাকর্মীরা আসতে থাকেন। এ সময় শোক প্রকাশ করতে আসা নেতাকর্মীদের মধ্যে সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করার দায়িত্বে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.