হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি-ভিডিও মুছে যাবে স্বয়ংক্রিয়ভাবে

ইনস্টাগ্রামের মতো হোয়াটসঅ্যাপেও মেসেজের গোপনীয়তা রক্ষায় চালু হয়েছে ‘ওয়ানস’ ফিচার। এর ফলে ফিচারটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে কোনো ছবি বা ভিডিও পাঠালে প্রাপক শুধু একবার দেখার পরই তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

এক্ষেত্রে যে কোনো সোশ্যাল মিডিয়া থেকে ছবি বা ভিডিও পাঠালে তা সেভ, সংরক্ষণ কিংবা শেয়ার করা যাবে না। এমনকি ফোনে সেভিং অপশন চালু থাকলেও ওই ভিডিও বা ছবি সেভ হবে না। এ ছাড়া এ ফিচারের মাধ্যমে পাঠানো কোনো ফাইল যদি ১৪ দিনের মধ্যে না খোলা হয় তবে তা স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ লোগোর মতো সবুজ রঙের বৃত্ত দিয়ে ফিচারটিকে চিহ্নিত করা হয়েছে। ফিচারটির সুবিধা পেতে হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণ আপডেট করে নিতে হবে। ভিউ ওয়ানস ফিচারের আওতায় ছবি পাঠাতে আইওএস কিংবা অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে ক্যামেরা আইকন ও পেপারক্লিপে গিয়ে ছবি-ভিডিও নির্বাচন করতে হবে। এবার ছবি বা ভিডিও পাঠানোর আগে টেক্সটবারের ডান দিকে ভিউ ওয়ানস অপশনটি ক্লিক করলেই ছবি গ্রাহকের কাছে চলে যাবে।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, আমাদের ফোনে ছবি বা ভিডিও তোলার মানেই হলো ফোনের মেমোরির অনেকটা অংশ আটক করে রাখা, অথচ যে ছবি-ভিডিও আমরা শেয়ার করি সেগুলো স্থায়ী সেভ করে রাখার প্রয়োজন হয় না। এজন্যই নতুন ফিচারটি আনা হয়েছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.