সন্তানদের অবহেলায় পথেঘাটে থাকতেন বাবা-মা, গ্রেফতার ৩ ছেলে

৯৫ বছর বয়সী বৃদ্ধ মেছের আলী গাজী রাস্তাঘাট আর বাজারে ঘুরে বেড়ান খাবারের সন্ধানে। সাথে থাকেন ৭৫ বছর বয়সী স্ত্রী সোনাভান বিবি। অমানবিক এই ঘটনা খুলনার পাইকগাছা উপজেলার গোপালপুর গ্রামের।

প্রতি মাসে পালা করে বৃদ্ধ বাবা-মায়ের ভরণ পোষণের দায়িত্ব পালনের কথা তিন ছেলের। কিন্তু ছেলেরা সপ্তাহে ২-৩ দিন খোঁজ নেন, বাকি দিনগুলোতে রাস্তায়, এলাকার বাজারে রাত কাটান বাবা-মা।

এলাকাবাসীর অভিযোগে সোমবার (০২ আগস্ট) রাতে বৃদ্ধ-বৃদ্ধাকে নিয়ে ছেলেদের বাড়িতে যান পাইকগাছা থানার ওসি। বাবা-মার দায়িত্ব নেওয়া নিয়ে পুলিশের সামনেই মারামারিতে জড়িয়ে পড়েন ভাইয়েরা। সেখান থেকে ৩ ভাইকে আটক করে থানায় নিয়ে আসে পুলিশ। তাদের ১৫১ ধারায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেফতার তিন ছেলে হচ্ছেন- মতলেব আলী গাজী (৬০), মশিয়ার রহমান গাজী (৪৫) ও মোশাররফ গাজী (৪০)। তারা গোপালপুর গ্রামের বাবার বাড়িতেই থাকেন। অথচ সেই বাবা-মা ছিলেন ঘরছাড়া।

এদিকে বৃদ্ধ বাবা-মাকে ভরণ পোষণের দায়িত্ব পাইকগাছার গদাইপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে দেওয়া হয়েছে। তাদের বৃদ্ধাশ্রমে বা আশ্রয়কেন্দ্রে রাখার জন্য সমাজসেবা অধিদফতরে চিঠি দিয়েছেন ওসি।

পাইকগাছা থানার ওসি এজাজ শফী জানান, বৃদ্ধ বাবা মেছের আলী গাজী ও মা সোনাভান বিবি বয়সের ভারে ন্যুজ হয়ে পড়েছেন। অনেক আগে থেকেই তাদের দেখভাল করা নিয়ে বিরোধে জড়ায় ছেলেরা। পরে এলাকার মুরুব্বিরা মাসে পালা করে ৩ ছেলেকে বাবা-মায়ের ভরণ পোষণের দায়িত্ব দেন। কিন্তু কোনো ভাই সঠিকভাবে দায়িত্ব পালন করেন না। বাবা-মাকে নিজ বাড়িতে না রাখার কারণে প্রায়ই বৃদ্ধ মানুষ দুটি বাজারে, পথেঘাটে ঘোরাফেরা করেন।

তিনি বলেন, স্থানীয়রা বিষয়টি উপজেলা প্রশাসন ও থানা পুলিশকে জানালে গত সোমবার রাতে বাড়িতে গিয়ে ছেলেদের বোঝানোর চেষ্টা করা হয়। কিন্তু সেখানে ভাইয়েরা নিজেদের মধ্যে মারামারিতে লেগে যান। রাত ১১টায় তিন ভাইকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে। মঙ্গলবার তাদের ১৫১ ধারায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে। বৃদ্ধ বাবা-মা যদি সম্মত হন তাহলে তাদের বিরুদ্ধে পিতা-মাতার ভরণ পোষণ আইন-২০১৩ অনুযায়ী নিয়মিত মামলা করা হবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.