ভারতের হুমকির বিরুদ্ধে ব্যবস্থা নেবে পাকিস্তান

স্বাধীনতা পরবর্তী সময়ে কাশ্মীরকে কেন্দ্র করে ভারত এবং পাকিস্তানের মাঝে দুবার যুদ্ধ হয়েছিল। বর্তমান সময়ে যুদ্ধ না থাকলেও অব্যাহত রয়েছে দুই দেশের সীমান্তের লড়াই। রাজনৈতিক কিংবা সীমান্তের লড়াই এবার যোগ হয়েছে ক্রিকেট মাঠে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) অধীনে কাশ্মীরে প্রথমবারের মতো হতে যাচ্ছে কাশ্মীর প্রিমিয়ার লিগ (কেপিএল)।

তবে সেখানে বিদেশি ক্রিকেটারদের না খেলতে হুমকি দিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তিলকারত্নে দিলশান-হার্শেল গিবসদের অর্থাৎ কেপিএলে বাধা দেওয়ায় ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে পিসিবি।

এক বিবৃতিতে পিসিবি জানায়, ‘পিসিবি মনে করে যে বিসিসিআই সাবেক ক্রিকেটারদের কাশ্মীর প্রিমিয়ার লিগে অংশগ্রহণ থেকে বিরত রাখার জন্য আইসিসির একাধিক সদস্যকে সতর্কবার্তা জারি করে খেলাটিকে অসম্মানিত করেছে। তারা আরো হুমকি দিচ্ছে যে ক্রিকেট-সংক্রান্ত কাজে তাদের ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।’

তাঁরা জানায়, ‘বিসিসিআইয়ের এই ধরনের আচরণ সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য, ক্রিকেট স্পিরিটের বিরুদ্ধে এবং এটি বাজে বিপজ্জনক স্থাপন করে। যা সহ্য করা যায় না। পিসিবি এই বিষয়টি যথাযথভাবে আইসিসি ফোরামে উত্থাপন করবে। আইসিসির সনদের মাঝে আমাদের জন্য যে কোনো ব্যবস্থা গ্রহণের অধিকার রয়েছে।’

কেপিএলের প্রথম আসরে বেশ কয়েকজন নামিদামি বিদেশি ক্রিকেটার দল পেয়েছিলেন। যদিও তাঁরা সবাই সাবেক ক্রিকেটার। সাবেক ক্রিকেটারদের মাঝে কেপিএলের এবারের আসরে দল পেয়েছিলেন শ্রীলঙ্কার দিলশান, দক্ষিণ আফ্রিকার গিবস ও ইংল্যান্ডের চার ক্রিকেটার। সেই তালিকায় ছিলেন ম্যাট প্রিয়র, মন্টি পানেসার, ফিল মাস্টার্ড ও ওয়াইস শাহর মতো ইংলিশ ক্রিকেটাররা কিন্তু বিসিসিআই সেই সব ক্রিকেটারদের ভারতে কাজ করার ও প্রবেশে করতে না দেয়ার হুমকি দেয়ার সাবেক এই ক্রিকেটারদের খেলা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

আগামী ৬ আগস্ট মাঠে গড়াবে কেপিএলের প্রথম আসর। ১০ দিনের এই টুর্নামেন্টে খেলবে মোট ৬টি দল। দলগুলো হলো, রাওয়ালকোট হকস, বাঘ স্ট্যালিয়েন্স, মুজাফফরাবাদ টাইগার্স, মিরপুর রয়্যালস, কোটলিউ প্যান্থার্স এবং ওভারসিস ওয়ারিয়র্স।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.