শত্রুর সামনে মুহুর্তেই পাথরে পরিণত হয় ইসরায়েলি সৈন্যরা

যুদ্ধের ময়দানে অদৃশ্য হওয়ার জন্য ইসরাইলি সেনারা নতুন এক ধরনের প্রযুক্তি উদ্ভাবন করেছে। যুদ্ধের ময়দানে সৈন্যদের অদৃশ্য করার নতুন প্রযুক্তি ক্যামোফ্লেজ নেট আবিস্কার করেছে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দেশটি নতুন এই নকশার কেমোফ্লেজ নেট তৈরি করেছে পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান পোলারিস সলিউশনসকে সঙ্গে নিয়ে। এই উদ্ভাবনটি অদৃশ্য করে দিতে পারবে যেকোনো সেনাকে। প্রথমেই দূর থেকে দেখলে মনে হবে যেনো জঙ্গলের মাঝে কিছু পাথর ছড়িয়ে ছিটিয়ে আছে। আসলে এর মাঝেই অদৃশ্য হয়ে ওৎ পেতে আছে সেনারা।

সৈন্যদের কার্যত অদৃশ্য করে ফেলার ক্যামোফ্লেজ নেটটির নাম দেওয়া হয়েছে কিট ৩০০ শিট। এই ক্যামোফ্ল্যাজ নেট মাইক্রো ফাইবার, ধাতু ও পলিমারের সমন্বয়ে গঠিত, ‘থার্মাল ভিজ্যুয়াল ক্যামোফ্ল্যাজ’ বা ‘টিভিসি’ নামে একটি উপাদান দিয়ে তৈরি।

এই উপাদান দিয়ে তৈরি করার ফলে শুধু মানুষের খালি চোখে নয়, থার্মাল ক্যামেরাগুলোতেও ধরা পড়বে না সেনারা। এই ক্যামোফ্ল্যাজ নেট যদি কোনো সৈন্য শরীরে জড়িয়ে নেন, তাহলে তাকে পাথর ছাড়া কিছুই মনে হবে না।

দূর থেকে দূরবীন নিয়ে লক্ষ্য করলেও ধরা পড়বে না সৈন্যেদের উপস্থিতি। এর জন্য ইমেজিং প্রযুক্তিকে কাজে লাগানো হয়েছে। এমনকি নেটটিকে হাইপোথার্মিয়া কম্বল হিসেবেও ব্যবহার করা যাবে। এই ক্যামফ্লেজ নেটটির ওজন মাত্র ৫০০ গ্রামের মতো।

ওজন কম হওয়ায় নেটটিকে সহজেই গুটিয়ে নিয়ে ঝুঁকিপূর্ণ যুদ্ধাঞ্চলে বহন করা যাবে। তবে ওজনে হালকা এই নেটটি ২২৬ কেজিরও বেশি ওজন বহন করার মতো দৃঢ়। এটা এমনভাবে তৈরি করা হয়েছে যে এটার একপাশ জঙ্গলে এবং অন্যপাশ মরুভূমিতে ব্যবহার করা যাবে।

সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.