ফিলিপাইনে ৮৫ আরোহী নিয়ে সামরিক বিমান বিধ্বস্ত

ফিলিপাইনে ৮৫ আরোহী নিয়ে একটি সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় আজ রোববার (০৪ জুলাই) বেলা সাড়ে ১১টায় দেশটির দক্ষিণাঞ্চলীয় সুলু প্রদেশের জলো দ্বীপে অবতরণ করার সময় সি-১৩০ বিমানটি বিধ্বস্ত হয়।

ফিলিপাইনের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল সিরিলিতো সোবেহানা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিধ্বস্ত হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে গেছে উদ্ধারকারী দল। তারা উদ্ধারকাজ শুরু করেছে।

তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর জানাতে পারেননি তিনি। বিমানটির ভগ্নাবশেষে আগুন ধরে গেছে আর সেখান থেকে এ পর্যন্ত অন্তত ৪০ জনকে উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জেনারেল সিরিলিতো।

উদ্ধারকারীরা এখন ঘটনাস্থলে আছেন, আরও প্রাণ বাঁচাতে পারবো এই প্রার্থনা করছি আমরা, যোগ করেন তিনি।

ওই কর্মকর্তা জানান, বিমানে থাকা বেশিরভাগ আরোহীই সম্প্রতি সামরিক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তাদের একটি যৌথ টাস্কফোর্সে কাজ করার জন্য ওই অঞ্চলে মোতায়েন করা হয়েছিল।

জেনারেল সোবেহানা বলেন, এটা দুর্ভাগ্যজনক। অবতরণের সময় বিমানটি রানওয়ে খুঁজে পাচ্ছিল না। পরবর্তীতে অবতরণের চেষ্টা করতে থাকে এবং এটি বিধ্বস্ত হয়। তবে দুর্ঘটনায় কতজন হতাহত হয়েছেন তা এখনও নিশ্চিত করেননি ওই কর্মকর্তা।

প্রসঙ্গত, ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে জঙ্গি গোষ্ঠী আবু সাইফ মুক্তিপণের জন্য অপহরণসহ সন্ত্রাসীমূলক কার্যক্রম পরিচালনা করায় সেখানে তাদের দমনে বিপুল সংখ্যক সেনা মোতায়েন রয়েছে।

দুর্ঘটনার শিকার বিমানের আরোহীদের অনেকে সম্প্রতি সামরিক বাহিনীর প্রাথমিক পর্যায়ের প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে তাদেরকে দক্ষিণাঞ্চলের দ্বীপে নেওয়া হচ্ছিল।

সূত্র: রয়টার্স।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.