লকডাউন দেখতে বের হয়ে আটক ৫ শতাধিক

করোনা ভাইরাসের ঊর্ধ্বগতি প্রতিরোধে কঠোর বিধিনিষেধের মধ্যে রাজধানীতে অপ্রয়োজনে রাস্তায় বের হওয়ায় পাঁচ শতাধিক ব্যক্তিকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে বেশ কয়েকজনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ বৃহস্পতিবার (০১ জুলঅই) বিকাল পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এসব ব্যক্তিকে আটক করা হয়।

ঢাকা মহানগর পুলিশের কর্মকর্তারা গণমাধ্যমকে বলেন, যাদেরকে আটক করা হয়েছে, তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর মধ্যে বেশ কয়েকজনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বাকিদের থানায় আটকে রাখা হয়েছে। প্রয়োজনীয় জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ডিএমপির তেজগাঁও বিভাগের ডিসি নজরুল ইসলাম বলেন, দুপুর ২টা পর্যন্ত আমরা মোট ১৬৭ জনকে আটক করেছি। এদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মামলা দেওয়া হবে কি না হবে, জিজ্ঞাসাবাদ শেষে বলা যাবে।

মিরপুর বিভাগের ডিসি আ স ম মাহতাব উদ্দিন বলেন, দুপুর ১টা পর্যন্ত ১০০ জনের মতো ব্যক্তিকে আটক করা হয়েছে। এদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রমনা বিভাগের ডিসি সাজ্জাদুর রহমান বলেন, আমার বিভাগে মোট ১০ জনকে আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। যৌক্তিকতা দেখে মামলার সিদ্ধান্ত নেওয়া হবে।

মতিঝিল বিভাগের এডিসি এনামুল হক মিঠু বলেন, দুপুর ১টা পর্যন্ত আমরা তিনজনকে আটক করেছি। এরপর আরও দু-চারজন হতে পারে।

ওয়ারী বিভাগের ডিসি শাহ ইফতেখার আহমেদ বলেন, এখন পর্যন্ত আমরা মোট ২০ জনকে আটক করেছি। এর মধ্যে ১৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। বাকিরা আমাদের কাছে আছে। তাদেরকে মামলা দেওয়া হবে কি না সেই বিষয়টি পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

লালবাগ বিভাগের ডিসি জসিম উদ্দিন বলেন, এখন পর্যন্ত মোট ৩৫ জনকে আটক করা হয়েছে। এদেরকে মামলা দিয়ে চালান দেওয়া হবে।

উত্তরা বিভাগের ডিসি মো. সাইফুল ইসলাম বলেন, আমরা দুপুর ১টা পর্যন্ত মোট ৪১ জনকে আটক করেছিলাম। এদের মধ্যে সাতজনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ম্যাজিস্ট্রেট। বাকিদের মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

গুলশান বিভাগের এডিসি কামরুজ্জামান বলেন, আমার বিভাগে মোট সাতজনকে আটক করা হয়েছে। এদের সবাইকে মামলা দিয়ে আদালতে পাঠানো হবে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশে আজ বৃহস্পতিবার থেকে সাত দিনের বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠপ্রশাসন সমন্বয় অধিশাখা থেকে এ ব্যাপারে ২১ দফা বিধিনিষেধের প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়, বৃহস্পতিবার (১ জুলাই) থেকে ৭ জুলাই পর্যন্ত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে এবং শিল্প কারখানা নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে। উন্মুক্ত স্থানে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাঁচা বাজার ও নিত্যপণ্য কেনাবেচা করা যাবে। দোকানপাট, শপিংমল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, পর্যটন ও বিনোদনকেন্দ্র বন্ধের পাশাপাশি সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। সারা দেশে বিধিনিষেধ কার্যকরে সশস্ত্র বাহিনীর প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন থাকবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.