করোনায় একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড

করোনা মহামারির তাণ্ডবে টালমাটাল বিশ্ব। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে এপ্রিল মাসে দেশে হঠাৎ করেই করোনা রোগী শনাক্ত ও মৃত্যুতে ব্যাপক উল্লম্ফন হয়। মাঝে কিছুদিন শনাক্ত ও মৃত্যু কমলেও আবারও ভয়াবহ আকার ধারণ করেছে করোনা। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত ও মৃত্যু-দুটোই বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে আট হাজার ৮২২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যা একদিনে এ যাবতকালের সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। সোমবার (২৮ জুন) করোনা রোগী শনাক্ত হয় আট হাজার ৩৬৪ জন। এছাড়া মঙ্গলবার (২৯ জুন) শনাক্ত হয় সাত হাজার ৬৬৬ জন। এর আগে ৭ এপ্রিল করোনা রোগী শনাক্ত হয় সাত হাজার ৬২৬ জন।

আগের সাত দিনে দেশে যথাক্রমে ৭৬৬৬, ৮৩৬৪, ৫২৬৮, ৪৩৩৪, ৫৮৬৯, ৬০৫৮ ও ৫৭২৭ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে নয় লাখ ১৩ হাজার ২৫৮ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৩৫ হাজার ১০৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ২৫ দশমিক ১৩ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষা করা হয় ৩১ হাজার ৯৮২টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৬ লাখ ৮ হাজার ৯২৭টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮২ শতাংশ।

আজ বুধবার (৩০ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ৮৮২২ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৯১৩২৫৮ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ১১৫ জনের

মোট মৃত্যু হয়েছে: ১৪৫০৩ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ৪৫৫০ জন

মোট সুস্থ হয়েছেন: ৮১৬২৫০ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১১৫ জন মারা গেছেন। রোববার (২৭ জুন) করোনায় মারা যান ১১৯ জন, যা এ যাবতকালের সর্বোচ্চ মৃত্যু। গতকাল মঙ্গলবার (৩০ জুন) ও ১৯ এপ্রিল করোনায় মারা যান ১১২ জন। এরপর ২৫ জুন মারা যান ১০৮ জন। এর আগে ১৮ এপ্রিল দেশে করোনায় মারা যান ১০২ জন। এছাড়া ২৫, ১৭ ও ১৬ এপ্রিল দেশে করোনায় মারা যান ১০১ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ১১২, ১০৪, ১১৯, ৭৭, ১০৮, ৮১ ও ৮৫ জন।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৩ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার এক দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও চার হাজার ৫৫০ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ১৬ হাজার ২৫০ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৮ শতাংশ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.