মাত্র ২৮ ঘণ্টায় দশতলা বাড়ি তৈরি!

একতলা একটা বাড়ি তৈরি করতেও যেখানে কয়েক সপ্তাহ সময় লেগে যায়, সেখানে মাত্র ২৮ ঘণ্টাতেই দশতলা বাড়ি তৈরি হয়ে গিয়েছে! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই কাণ্ড কিন্তু ঘটিয়ে ফেলেছে চীন। একদিনের একটু বেশি সময়েই গগনচুম্বী ওই ইমারত তৈরি করে তাক লাগিয়েছে একটি চীনা সংস্থা। আর সেই খবর সামনে আসতেই অনেকেই অবাক হয়ে গিয়েছেন।

সাধারণত কোনও গগনচুম্বী বাড়ি তৈরি করতে নির্দিষ্ট পরিকল্পনার প্রয়োজন হয়। শুধু তাই নয়, প্রচুর লোকবল এবং সময়ও লাগে। কিন্তু চীনের হুনান প্রদেশের চাংগসা শহরে দশতলা বাড়িটি তৈরি করতে ব্রড গ্রুপ নামে একটি নির্মাণকারী সংস্থা সময় নিয়েছে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট। নিজেদের ইউটিউব চ্যানেলে ওই বাড়ি তৈরির পুরো প্রক্রিয়াটির একটি ছোট্ট ভিডিও প্রকাশ করেছে সংস্থাটি। পাঁচ মিনিটের ভিডিওটি ইতিমধ্যে অনেকেই দেখে ফেলেছেন। রীতিমতো ভাইরালও হয়েছে তা।

কিন্তু অনেকের মনেই প্রশ্ন উঠেছে, কীভাবে হল এই অসাধ্যসাধন? সংস্থাটির তরফে জানানো হয়েছে, এই বাড়িটি তৈরি করতে প্রি-ফ্যাব্রিকেটেড পদ্ধতি অনুসরণ করা হয়েছে। অর্থাৎ আগেই বাড়িটি আলাদা আলাদা ভাবে তৈরি করা হয়েছে ব্রড নামে ওই সংস্থার কারখানায়। তারপর নির্মাণস্থলে সেগুলিকে নিয়ে এসে বিশালাকার তিনটি ক্রেনের মাধ্যমে একটি ব্লকের উপর আরেকটি ব্লক বসানো হয়।

তবে সংস্থাটি এটাও জানিয়েছে যে, এত অল্প সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত এবং ভূমিকম্পরোধী। তাছাড়া বাড়ির প্রতিটি অংশ খুলে অন্যত্র সরিয়েও নিয়ে যাওয়া যাবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.