মুসলিম পরিবারের সদস্যদের হত্যার ঘটনাটি সন্ত্রাসী হামলা: ট্রুডো

কানাডার লন্ডন শহরে এক মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার ঘটনাটিকে ‘মুসলিম বিদ্বেষ থেকে ঘটানো সন্ত্রাসী হামলা’ হিসেবে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

হাউজ অব কমন্সে দেওয়া এক বক্তৃতায় জাস্টিন ট্রুডো বলেন, এটা নিছক কোনো দুর্ঘটনা ছিল না। সমাজের ঘৃণিত অংশের এক সদস্য তীব্র মুসলিমবিদ্বেষ থেকে এই জঘন্য সন্ত্রাসী হামলা করেছে। এমন হামলা বন্ধ হওয়া উচিৎ।

ট্রুডো আরও বলেন, এই জঘন্য, নারকীয় ঘটনায় আমরা হতভম্ব, শোকস্তব্ধ। এ ধরনের জাতিবিদ্বেষ ও ঘৃণা এ দেশে কোনোভাবেই বরদাশত করা হবে না।

ঘটনা গত রোববারের। কানাডার দক্ষিণ-পূর্বের ছোট শহর লন্ডনে এক ট্রাকচালক ট্রাফিক সিগন্যাল ভেঙে এক পরিবারের পাঁচজনকে চাপা দেয়। ঘটনাস্থলে মারা যায় চার জন। তাদের মধ্যে একজন ৭৪ বছর বয়সী বৃদ্ধা, তার ৪৬ বছর বয়সী ছেলে সৈয়দ আফজাল, আফজালের স্ত্রী ৪৪ বছর বয়সী মাদিহা সালমন এবং তাদের মেয়ে ১৫ বছর বয়সী ইয়ুমনা আফজাল।

গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি আফজাল-মাদিহা দম্পতির নয় বছরের ছেলে ফায়েজ আফজাল। তার আঘাত গুরুতর হলেও হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, ছেলেটির প্রাণসংশয় নেই।

প্রথমে ভাবা হয়েছিল, এটা দুর্ঘটনা। কিন্তু, প্রত্যক্ষদর্শীদের কথা শুনে পুলিশের মনে সন্দেহ জাগে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, সে দিন লালবাতি ভেঙে কালো ট্রাকটি দানবের মতো ওই পরিবারের দিকে ধেয়ে যায়। কেউ কিছু বুঝে ওঠার আগেই পিষে দেয় পাঁচজনকে। প্রত্যক্ষদর্শীরা আরও জানায়, আক্রান্তদের চেহারা ও পোশাক দেখে বোঝা যাচ্ছিল তারা মুসলিম।

তদন্তে নেমে পুলিশ জানতে পারে, ট্রাকচালক ২০ বছর বয়সী নাথানিয়েল ভেল্টম্যান। তিনি টরন্টো থেকে ২০০ কিলোমিটার দূরের লন্ডন শহরেরই বাসিন্দা। গত সোমবার তাকে গ্রেফতার করা হয়েছে। তার সঙ্গে কোনো সন্ত্রাসবাদী সংগঠনের সংশ্লিষ্টতা নেই বলেই জানিয়েছে পুলিশ। এর আগে কোনো অপরাধের জন্য পুলিশের খাতায় তার নামও ওঠেনি বলে জানা গেছে। জেরায় নাথানিয়েল তার মুসলিমবিদ্বেষের কথা স্বীকার করেছে বলে দাবি পুলিশের।

আফজালদের পরিবার ১৪ বছর আগে পাকিস্তান থেকে এসেছিল বলে পারিবারিক সূত্রে খবর। কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো জানিয়েছেন, বালক ফায়েজের সব দায়িত্ব নেবে সরকার।

আহত বালকটির দ্রুত সুস্থতা কামনা করে জাস্টিন ট্রুডো বলেন, আমরা আশা করছি ছেলেটা খুব দ্রুত সেরে উঠবে। যদিও কাপুরুষোচিত এই হামলার দুঃসহ স্মৃতি সে অনেক দিন বয়ে বেড়াবে।

সূত্র: এএফপি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.