দর পতনের তীব্রতা বেশি ব্যাংকিং খাতে

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণার পর প্রথম কার্যদিবসে ব্যাংকিং খাতের শেয়ারে ব্যাপক দর পতন হয়েছে। আজ রোববার (৬ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবচেয়ে বেশি মূল্য হারিয়েছে এই খাতের শেয়ার। লেনদেনে অংশ নেওয়া সব ব্যাংকেরই শেয়ারের দাম কমেছে আজ।

আজ ডিএসইতে বিভিন্ন খাতের মধ্যে ব্যাংকিং খাতে সবচেয়ে বেশী কোম্পানি শেয়ারের দর হারিয়েছে। এদিন ডিএসইতে আজ ৩১টি ব্যাংকের মধ্যে ২৮টির শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেওয়া ২৮টি ব্যাংকেরই শেয়ারের দাম কমেছে। এ হিসেবে শতভাগ ব্যাংকের শেয়ারের দাম কমেছে আজ, যা অন্য কোনো খাতের কোম্পানির ক্ষেত্রে ঘটেনি।

লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড তারিখের কারণে ৩টি ব্যাংকের লেনদেন বন্ধ ছিল। 

বাজার বিশ্লেষকদের মতে, ২টি কারণে আজ ব্যাংকিং খাতে বড় দর পতন হয়ে থাকতে পারে। প্রথমতঃ সম্প্রতি বেশির ভাগ ব্যাংকের শেয়ারের দাম বাড়ায় অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়েছেন (Profit Taking)। দ্বিতীয়তঃ আগামী অর্থবছরের বাজেটে বিভিন্ন খাতের কোম্পানির করপোরেট ট্যাক্স কমানোর প্রস্তাব করা হলেও ব্যাংক, বীমা ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) করপরেট কর অপরিবর্তিত রাখার কথা বলা হয়েছে। এতে বিনিয়োগকারীদের একাংশ হতাশ হয়েছেন।

উল্লেখ, আগামী অর্থবছরের ঘোষিত বাজেটে ব্যাংক, বীমা, এনবিএফআই, সিগারেট প্রস্তুতকারী কোম্পানি ও মোবাইল অপারেট ছাড়া অন্যান্য খাতের তালিকাভুক্ত কোম্পানির কর হার ২৫ শতাংশ থেকে কমিয়ে ২২ দশমিক ৫০ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। অন্যদিকে ব্যাংকের কর হার ৩৭ দশমিক ৫০ শতাংশে বহাল রাখার কথা বলা হয়েছে। এতে আন্যান্য খাতের কোম্পানির সাথে ব্যাংকের করপোরেট কর হারের ব্যবধান সাড়ে ১২ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশে উন্নীত হচ্ছে। এর একটি মনস্তাত্ত্বিক বাজারে পড়েছে বলে মনে করেন বিশ্লেষকরা। তবে বেশ কিছু ব্যাংকের শেয়ারের দাম তার মৌলিক ভিত্তির আলোকে যৌক্তিক পর্যায়ে বা তার নিচে থাকায় সেগুলো শিগগিরই আবার ঘুরে দাঁড়াতে পারে বলে মনে করেন তারা।

ডিএসইর পরিসংখ্যান অনুসারে, আজ সবচেয়ে বেশি দর হারিয়েছে সাউথইস্ট ব্যাংক ও এনসিসি ব্যাংক, যার হার ৯.৫৮ শতাংশ। আর সবচেয়ে কম দাম কমেছে ব্যাংক এশিয়ার শেয়ারের, যার হার ০.৫৮ শতাংশ। দর হারানো শীর্ষ ১০ ব্যাংকের তালিকায় ছিল- ডাচবাংলা ব্যাংক (৮.৩১%), প্রাইম ব্যাংক (৭.৯১%), এবি ব্যাংক (৭.৫০%), যমুনা ব্যাংক (৭.১৪%), ওয়ান ব্যাংক (৬.৯৪%), ঢাকা ব্যাংক (৪.১৬%), এনআরবিসি ব্যাংক (৩.৮৫%), মার্কেন্টাইল ব্যাংক (৩.৩৭%) ও ব্র্যাক ব্যাংক (২.৭৮%)।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...