এগিয়ে আসছে মৌসুমি বায়ু, সপ্তাহের শেষে ভারি বৃষ্টি

দক্ষিণ-পশ্চিমে মৌসুমি বায়ু মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরো অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। আগামী ৭২ ঘণ্টা নাগাদ এই মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। এর প্রভাবে চলতি সপ্তাহের শেষ নাগাদ সারা দেশে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পশ্চিমা লঘুচাপের প্রভাবে এখন এমনিতেই আকাশে ভারী মেঘের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে ঢাকাসহ সারাদেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। গত শুক্রবার থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। কোথাও বেশি, কোথাও কম। গতকাল প্রায় সারাদিনই থেমে থেমে বৃষ্টি হয়ে গেছে, আজ ভোরেও বৃষ্টি হয়েছে ঢাকায়। এখনও আকাশ মেঘলা। যেকোনও সময় শুরু হতে পারে বৃষ্টি। মৌসুমি বায়ু আসার আগপর্যন্ত এভাবেই থেমে থেমে সারাদেশেই বৃষ্টি হতে পারে। ঢাকায় গত ২৪ ঘণ্টায় এ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে, ১১১ মিলিমিটার।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এখন যে বৃষ্টি হচ্ছে তা মৌসুমি বায়ুর জন্য নয়, পশ্চিমা লঘুচাপের প্রভাবে হচ্ছে। আজ-কালের মধ্যেই মৌসুমি বায়ু বাংলাদেশের টেকনাফ উপকূলে এসে পৌঁছাতে পারে। এরপর চট্টগ্রাম এলাকা দিয়ে বর্ষার বৃষ্টি শুরু হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে সিলেটে ১১৪ মিলিমিটার। এরপর সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ঢাকায় ১১১ মিলিমিটার। এছাড়া কুতুবদিয়ায় ৯৩, ফেনীতে ৬৫, মাদারীপুরে ৫২, সীতাকুণ্ড ও চট্টগ্রামে ৪৭, ময়মনসিংহে ৪৫, দিনাজপুরে ৩৭, হাতিয়ায় ৩৪, মাইজদীকোটে ৩৬, শ্রীমঙ্গলে ৩১, নিকলিতে ৩০, পটুয়াখালীতে ২৭, রাঙ্গামাটিতে ২৫, কক্সবাজার ও কুমিল্লায় ২৪, টেকনাফে ১৯, ভোলায় ১১, ডিমলা, নেত্রকোনা ও টাঙ্গাইলে ১০, বদলগাছিতে ৬, সৈয়দপুরে ৫, ঈশ্বরদী ও সন্দ্বীপে ৪, বরিশালে ৩, খেপুপাড়া, রংপুর ও গোপালগঞ্জে ২, রাজারহাট, চুয়াডাঙ্গা, রাজশাহী ও চাঁদপুরে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, নীলফামারী, চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এটি কিছু এলাকায় কমতে পারে। পাশাপাশি সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.