পদ হারাতে পারেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

ইসরায়েলে দীর্ঘ ১২ বছরের রাজত্ব ‘শেষ হতে পারে’ বেনিয়ামিন নেতানিয়াহুর। ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদ নতুন একটি সরকার গঠন করতে পারলেই নেতানিয়াহুর এক যুগ ধরে চলা প্রধানমন্ত্রিত্বকালের অবসান ঘটবে।

রোববার (৩০ মে) ইসরায়েলের সংবাদমাধ্যমে প্রচার করেছে, সম্ভাব্য জোট সরকার গঠনের একদম কাছাকাছি চলে এসেছেন সাবেক এই ইসরায়েলি সাংবাদিক।

এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী ও লিকুদ পার্টির প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন শেষ হতে চলছে বলে ধারণা করা হচ্ছে।

গত দুই বছরে চারটি পার্লামেন্ট নির্বাচন হলেও দেশটিতে কোনো দলই সরকার গঠন করার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। শেষে বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদকে নতুন একটি সরকার গঠনে ২৮ দিনের সময় বেঁধে দেওয়া হয়। আগামী বুধবার ওই সময়সীমা শেষ হবে।

সরকার গঠনে সক্ষম, এমন একটি জোট গঠনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন লাপিদ। যদিও এতদিন এটি ঝুলে ছিল কট্টর ডানপন্থি ইয়ামিনা পার্টির রাজনীতিক নাফতালি বেনেতের ওপর। তবে বেনেট নেতানিয়াহু-বিরোধী মধ্যপন্থি ইয়েশ আতিদ দলের নেতা ইয়ার লাপিদের জোটে যোগ দিতে রাজি হয়েছেন। বেনেটের দলের ছয়টি আসন ইসরায়েলে জোট সরকার গঠনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বেনেত নতুন জোট সরকারে যোগ দেওয়ার ঘোষণা দেওয়ার পর থেকে নেতানিয়াহু সরকারের পতনের আভাস স্পষ্ট হয়েছে। তিনি বলেছেন, ইসরায়েলে গত দুই বছরের মধ্যে পঞ্চম দফা জাতীয় নির্বাচন এড়াতে ও ‘ঘূর্ণিপাক থেকে দেশকে রক্ষা করতে’ তিনি নেতানিয়াহুবিরোধী নতুন সরকারে যোগ দিতে যাচ্ছেন।

বেনেত আরও বলেন, চার দফা নির্বাচনের পর জনগণের কাছে এটা স্পষ্ট যে নেতানিয়াহুর নেতৃত্বে ডানপন্থি সরকার ইসরায়েলে সম্ভব নয়। এখন আমাদের হয় পঞ্চম দফা নির্বাচনের দিকে যেতে হবে নয়তো একটি ঐক্যমত্যের সরকার গঠন করতে হবে।

নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করতে দেশটির ডান, বাম ও মধ্যপন্থিরা এক জোট হওয়ার চেষ্টা করছে। ধারণা করা হচ্ছে, ক্ষমতায় অংশ না নিয়েও এই জোটকে বাইরে থেকে সমর্থন করতে পারে ইসরায়েলের আরব দলগুলো, বিশেষ করে, ইউনাইটেড আরব লিস্ট। পার্লামেন্টে এই দলের চারটি আসন রয়েছে।

সূত্র: আল জাজিরা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.