উচ্ছ্বাসহীন ঈদ আজ

0
90

আজ ঈদ। প্রতি বছর এক মাস রোজার সংযমের পর আনন্দের বার্তা নিয়ে ঈদ আসে। আসে খুশির ঈদ। তবে গত বছরের মতো এবারও ঈদের আনন্দ অনেকটা-ই ম্লান। নেই আনন্দের উচ্ছ্বাস। কারণ ভিন্ন এক আবহে, চাপা এক উদ্বেগের মধ্যে পালিত হচ্ছে এই ঈদ।

গত এক বছরেরও বেশী সময় ধরে করোনাভারাসের অতিমারির কারণে পুরো বিশ্ব একটি কঠিন সময় পার করছে। ব্যতিক্রম নয় বাংলাদেশেও। একদিকে করোনায় সংক্রমিত হওয়ার আতঙ্ক, স্বজন হারানোর বেদনা; অন্যদিকে করোনার প্রভাবে লাখ লাখ মানুষের কাজ হারানো, আয় কমে যাওয়া-এসবের মধ্যে পালিত হচ্ছে এবারের ঈদ। বিশেষ করে এই ঈদ যখন পালিত হচ্ছে তখন দেশজুড়ে চলছে লকডাউন। গত কিছুদিন ধরে বন্ধ আছে দূর পাল্লার যানবাহন। সরকার করোনা ভাইরাসের নতুন বিপর্যয় এড়াতে এবার সবাইকে নিজ নিজ কর্মস্থলে ঈদ উদযাপনের আহ্বান জানিয়েছিল। তবে এই আহ্বানকে উপেক্ষা করে অসংখ্য মানুষ অনেক কষ্ট করে, বাড়তি অর্থ ব্যয় করে বিকল্প উপায়ে গ্রামে তার প্রিয়জনের কাছে, শেঁকড়ের কাছে ছুটে গেছেন। আবার সরকারের আহ্বানের প্রতি সম্মান জানিয়ে এবং করোনার সংক্রমণের ঝুঁকি এড়াতে অনেকে কর্মস্থলেই ঈদ করছেন। ভিন্ন এই আবহের কারণে এবার ঈদে সেই আনন্দের উচ্ছ্বাস নেই। আনন্দ যেন অনেকটাই ম্লান।

করোনার কারণে গত বছরের মত এবারও শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাত হচ্ছে না। সারাদেশেই সীমিত পরিসরে আয়োজিত হয়েছে ঈদের জামাত। নামাজ শেষের কোলাকুলিকে করা হচ্ছে নিরুৎসাহিত। প্রতিবেশি ও স্বজনদের বাড়িতে বেড়াতে না গিয়ে নিজ নিজ ঘরে অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে।