বাংলাদেশসহ চার দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

অর্থসূচক ডেস্ক

0
95

ভারতীয় নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারির পর এবার বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার নাগরিকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া। দেশটিতে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর নতুন করে এই চারটি দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া সরকার।

বুধবার (০৫ মে) দেশটির জাতীয় বার্তা সংস্থা বার্নামার বরাত দিয়ে কোভিড-১৯ এর নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুব।

তিনি বলেন, এই নিষেধাজ্ঞা দীর্ঘমেয়াদী সামাজিক দর্শনার্থী পাস, ব্যবসায়ী ভ্রমণকারী এবং অন্যান্য দর্শনার্থীসহ সব শ্রেণির ভ্রমণকারীদের জন্যই প্রযোজ্য। তবে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। দেশটির বেশ কয়েকটি রাজ্যে নিয়ন্ত্রণ আদেশ বাস্তবায়ন এবং দেশে কোভিড-১৯ সংক্রমণ বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সুরক্ষামন্ত্রী জানিয়েছেন।

এদিকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী ব্যক্তিদের ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্ক সম্পর্কিত ভিয়েনা কনভেনশন অনুসারে সরকার এই শ্রেণির কর্মকর্তাদের বিদ্যমান কোভিড-১৯ প্রোটোকল সাপেক্ষে বিবেচনা করবে।

বলা হয়েছে, ভারতের প্রত্যক্ষ প্রতিবেশী দেশগুলোতে সাপ্তাহিক সংক্রমণের হার মারাত্মক বৃদ্ধি পেয়েছে। নেপালের সাপ্তাহিক সংক্রমণ এপ্রিলের শুরুতে রেকর্ড করা সংখ্যার চেয়ে ১৪ গুণ বেড়েছে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানেও সংক্রমণ বেড়েছে বলছিলেন সিনিয়র সুরক্ষামন্ত্রী।

ইসমাইল সাবরি জানান, সরকার অন্যান্য দেশের পরিস্থিতিও পর্যবেক্ষণ করছে এবং অন্যান্য দেশের নাগরিকদের ক্ষেত্রেও একই ধরনের বিধিনিষেধ আরোপের সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, উল্লেখিত যেসব দেশের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেসব দেশে যদি কোনো মালয়েশিয়ান নাগরিক থাকেন তবে তাদের নির্ধারিত এসওপি প্রয়োগের মাধ্যমে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে এবং শুধুমাত্র কূটনৈতিক ভিসাধারীরা শর্ত সাপেক্ষে আসা-যাওয়া করতে পারবেন।

অর্থসূচক/কেএসআর