বাংলাদেশের মাটি ছুঁলো মেট্রোরেলের কোচ

মেট্রোরেলের বগি নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে থাইল্যান্ড পতাকাবাহী এমভি এসপিএম ব্যাংকক জাহাজ। আজ বুধবার (৩১ মার্চ) বিকেল সাড়ে ৪টায় বন্দরের সাত নম্বর জেটিতে নোঙর করে জাহাজটি। সন্ধ্যা ৬টা থেকে শুরু হয় পণ্য খালাসের কাজ।

আজ বুধবার (৩১ মার্চ) সন্ধ্যায় ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (ডিএমআরটিডিপি) বা মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে।

মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মুসা গণমাধ্যমকে বলেন, মেট্রোরেলের (রেলওয়ে কার) ছয়টি বগি নিয়ে আসা এটাই প্রথম চালান। এরপর ধীরে ধীরে আরও ১৩৮টি বগি এ বন্দর দিয়ে খালাস হবে। এগুলো নদীপথে ঢাকায় যাবে।

ডিএমটিসিএল সূত্র জানায়, গত ৪ মার্চ বাংলাদেশ সময় বিকেল ৩টায় মেট্রো ট্রেন সেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। মেট্রো ট্রেন সেটটির ছয়টি যাত্রীবাহী কোচের মধ্যে প্রথম দু’টি কোচ মূল জাহাজ এসপিএম ব্যাংকক থেকে উত্তরায় নেওয়া বার্জে স্থানান্তর করা হবে।

অবশিষ্ট চারটি কোচের বার্জে স্থানান্তর কাজ আগামী ১ এপ্রিল ২০২১ তারিখ সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে। মোংলা সমুদ্রবন্দরে শুল্ক ও ভ্যাট সম্পর্কিত কার্যাবলী সম্পাদনান্তে প্রথম মেট্রো ট্রেন সেট বহনকারী বার্জটি ঢাকার তুরাগ নদীর উত্তরার ডিপো সংলগ্ন নবনির্মিত জেটির উদ্দেশ্যে যাত্রা শুরুর সম্ভাব্য তারিখ ১১ এপ্রিল ২০২১।

বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট বহনকারী বার্জটি মোংলা-ঝালকাঠি- বরিশাল-চাঁদপুর-মুন্সিগঞ্জ-সদরঘাট-দিয়াবাড়ি ডিপো সংলগ্ন নতুন জেটি রুটে আগামী ২৩ এপ্রিল উত্তরা ডিপোতে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে। আগামী ১৫ এপ্রিল দ্বিতীয় মেট্রো ট্রেন সেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.