মার্জিন ঋণ সুদ হার বাস্তবায়নের সময় বাড়াতে চায় বিএমবিএ

0
270

মার্চেন্ট ব্যাংকার কর্তৃক প্রদত্ত মার্জিন ঋণের উপর সুদ বা মুনাফা আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের সাথে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায়ের নির্দেশনা বাস্তবায়নের সময় এক বছর বাড়ানোর আবেদন করেছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে বিএমবিএ এ আবেদন করেছে।

বিএমবিএ সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি বুধবার (২৪ মার্চ) বিএসইসির কাছে জমা দেয়া হয়েছে।

মার্জিন ঋণের উপর সুদ বা মুনাফা আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের স্প্রেড আদায়ের কার্যকারিতা ২০২১ সালের ১ জুলাইয়ের পরিবর্তেত ২০২২ সালের ৩০ জুন থেকে কার্যকরের জন্য বিএসইসির কাছে আবেদন করেছে।

গত ৭ মার্চ বিএসইসি মার্জিন ঋণের উপর সুদ বা মুনাফা আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের সাথে যে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় করতে পারবে তা ১ ফেব্রুয়ারির পরিবর্তে ১ জুলাই থেকে কার্যকর হবে বলে নির্দেশনা দিয়েছে বিএসইসি। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে বলে বিএসইসি জানিয়েছে।

এর আগে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায়ের বিষয়ে গত ১৩ জানুয়ারি একটি নির্দেশনা দিয়েছিল বিএসইসি। ওই নির্দেশনায় বলা হয়েছিল সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। কিন্তু ৭ মার্চ আরেকটি সাক্যুলার জারি করে বিএসইসি জানিয়েছে এই নির্দেশনা ১ জুলাই থেকে কার্যকর হবে।