মোদীবিরোধী বিক্ষোভে ছাত্রলীগের হামলা, আহত অর্ধশতাধিক

নিজস্ব প্রতিবেদক

0
283

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশে আগমনের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল ছাত্র জোটের পূর্বঘোষিত কর্মসূচিতে হামলা চালিয়েছে ছাত্রলীগ। এতে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মী, সাংবাদিক ও পথচারীসহ অর্ধশতাধিক আহতের খবর পাওয়া গেছে।

আজ মঙ্গলবার (২৩ মার্চ) টিএসসি সংলগ্ন এলাকায় মোদীর প্রতীকী কুশপুতুল দাহ করার সময় হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা।

ছাত্র জোটের নেতাকর্মীরা টিএসসি থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ ঘুরে আবার টিএসসির পাশে আসলে সেখানে হামলা চালায় ছাত্রলীগ। প্রথম হামলায় জোটের নেতাকর্মীদের কাছ থেকে কুশপুতুল কেড়ে নিলে তারা মোদীর ছবিতে আগুন ধরিয়ে দেয়। পরে ফের হামলা চালায় ছাত্রলীগ। উভয়পক্ষ থেকে হেলমেট, ইট, ডাব ছোড়াছুড়ি চলে প্রায় ২০ মিনিট।

হামলার পরে ছাত্রজোটের একজন নারী কর্মীর মাথা ফেটে রক্তাক্ত অবস্থান দেখা গেছে। পরে আহত নেতাকর্মীদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

হামলায় গুরুতর আহত হয়েছেন ছাত্র ইউনিয়নের সাময়িক বহিষ্কৃত যুগ্ম-সাধারণ সম্পাদক মেঘমল্লার বসু ও ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স।

বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পদকে ভূষিত করায় মঙ্গলবার সকাল থেকে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে সমাবেশ করছিল ছাত্রলীগ। সে সময় ছাত্র ফেডারেশনের কর্মসূচি শুরুর আগে দাহের জন্য রাখা মোদীর প্রতীকী কুশপুতুল ছিনতাইয়েরও অভিযোগ ওঠে ছাত্রলীগের বিরুদ্ধে।

অর্থসূচক/কেএসআর