পুতিনকে ‘খুনি’ বলায় খেপেছেন এরদোয়ান

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘খুনি’ বলার কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। একজন রাষ্ট্রনায়কের মুখ থেকে এমন কথা মানায় না বলে মন্তব্য করেন এরদোয়ান।

শুক্রবার (১৯ মার্চ) তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে এক বক্তব্যে এরদোয়ান বলেন, পুতিন সম্পর্কে বাইডেনের বক্তব্য প্রেসিডেন্টসুলভ হয়নি। সেই সঙ্গে বাইডেনের বক্তব্যের ‘বুদ্ধিদীপ্ত’ ও ‘দারুণ’ জবাব দেওয়ার জন্য তিনি রাশিয়ার প্রেসিডেন্টের প্রশংসা করেন।

এরদোয়ান সাংবাদিকদের বলেন, আমার মতে পুতিন অত্যন্ত বুদ্ধিদীপ্ত ও দারুণ জবাব দিয়েছেন এবং তার এমনটি করাই উচিত ছিল। এ ছাড়া পুতিনকে ‘বন্ধু ও কৌশলগত মিত্র’ আখ্যায়িত করেন এরদোয়ান।

সম্প্রতি মার্কিন নিউজ চ্যানেল এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেনকে জিজ্ঞাসা করা হয় তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনকে ‘খুনি’ ভাবেন কি না? জবাবে বাইডেন বলেন, ‘হ্যাঁ, আমি তাই ভাবি।’

তবে প্রেসিডেন্ট পুতিন ব্যক্তিগতভাবে জো বাইডেনের ‘সুস্থতা’ কামনা করে তার প্রতিক্রিয়া জানান। পুতিন বাইডেনকে নিয়ে উপহাসমূলক বক্তব্য দিয়ে বলেন, আমি আমার বাল্যবেলার কথা স্মরণ করতে পারি যখন আমরা যুক্তি দিতাম- নিজে যেমন, অন্যকে সে তেমনই ভাবে। আসলে এই কথা কোনো কাকতালীয় বিষয় নয়, এটি কোনো শিশুর কথা নয়, কিংবা কৌতুক নয়। পুতিন আরো বলেন, বাইডেনের বক্তব্যের জবাবে আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে না রাশিয়া।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.