ভারতের চেয়ে সুখী বাংলাদেশ

সুখী দেশের তালিকায় এবার ৩৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ বছর ১৪৯ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮তম।

জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট এ তথ্য প্রকাশ করেছে।

তবে, শনিবার (২০ মার্চ) বিশ্ব সুখ দিবসকে সামনে রেখে শুক্রবার (১৯ মার্চ) আংশিক প্রতিবেদন প্রকাশ করেছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। আংশিক ওই প্রতিবেদনে ৯৫টি দেশের নাম রয়েছে।

সেখানে সবচেয়ে সুখী দেশের তালিকার শীর্ষে এখন ইউরোপের দেশ ফিনল্যান্ড। এরপর শীর্ষ পাঁচে রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস। তালিকায় সবচেয়ে তলানিতে রয়েছে জিম্বাবুয়ে। ৯৫ নামের মধ্যে ভারতের অবস্থান ৯২তম। তালিকা অনুযায়ী ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ বেশী সুখী।

প্রকাশ পাওয়া আংশিক প্রতিবেদনটি থেকে জানা গেছে, এবারের জরিপে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ২৮০। যেখানে গত বছর ৪ দশমিক ৮৩৩ স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। তার আগের বছর স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬। আর ২০১৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০। এদিকে ৯২তম অবস্থানে থাকা এবারের জরিপের ভারতের স্কোর ৪ দশমিক ২২৫।

মূলত মোট দেশজ উৎপাদন (জিডিপি), গড় আয়ু, মানবিকতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা ও দুর্নীতির ওপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হতো। কিন্তু এবার করোনা পরিস্থিতিকেও জরিপের আওতায় আনা হয়েছে।

প্রতিবেদনটি তৈরিতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক বিশ্লেষক ও পরামর্শক প্রতিষ্ঠান গ্যালপ এবং যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান লয়েডস রেজিস্টার ফাউন্ডেশনের তথ্য ব্যবহার করা হয়েছে। এছাড়া ব্রিটিশ ইন্টারনেটভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইউগভের আইসিএল-ইউগভ বিহেভিয়ার ট্র্যাকার থেকে করোনা মহামারির তথ্য সংগ্রহ করা হয়েছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.