৪১তম বিসিএস পরীক্ষা শুরু

0
211

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ঝুঁকি নিয়ে আজ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আজ (১৯ মার্চ) দেশের আট অঞ্চলে একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিসিএসে প্রায় পৌনে পাঁচ লাখ প্রার্থী আবেদন করেছেন।

এ পরীক্ষায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ১১ দফা নির্দেশনা জারি করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। গত মঙ্গলবার (১৬ মার্চ) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ১৯ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪১তম সিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় পরীক্ষাগ্রহণের বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি ১১ দফা নির্দেশনা জারি করা হয়েছে। এসব নির্দেশনা বাস্তবায়নে এ বিষয়ে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করেছে পিএসসি।

এদিকে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনের জন্য ১৭০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ভেতর ও বাইরের আইনশৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ১৬০টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে এবং পিএসসির কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ‘পাবলিক এক্সামিনেশন (অফেন্স) অ্যাক্ট ১৯৮০’ অনুযায়ী আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। ম্যাজিস্ট্রেটদের ১৯ মার্চ বিকেল সাড়ে ৪টায় বাংলাদেশ সরকারি কর্ম-কমিশন সচিবালয়ে রিপোর্ট করার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া প্রিলিমিনারি পরীক্ষা পরিচালনার জন্য পিএসসিকে সহায়তা দিতে প্রশাসনের ৪০ জন সহকারী সচিবকে (নন-ক্যাডার) সংযুক্তি দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালে নভেম্বরে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এ বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ৭৫ হাজার ২৬২ জন প্রার্থী। এটি বিসিএসে আবেদনের ক্ষেত্রে একটি রেকর্ড। প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

অর্থসূচক/এএইচআর