ডিএসই’র ওয়েবসাইটে কারিগরি জটিলতা

সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কারিগরি জটিলতা দেখা গেছে। লেনদেন শুরু হওয়ার পর প্রায় ৪০ মিনিট এ জটিলতা ছিল। এ সময় লেনদেন চললেও ডিএসই ওয়েবসাইটে সঠিক তথ্য প্রদর্শন হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম অর্থসূচককে বলেন, সকালে ওয়েবসাইটে এমন সমস্যা নজরে আসে। সে সময় আমরাও সাইট দেখতে পারিনি। বিষয়টি ডিএসইকে জানানোর পর তারা তা সমাধান করেছে। এখন আর জটিলতা নেই।

তিনি বলেন, এ সমস্যার কারণে ট্রেডিং ইঞ্জিনে কোনো সমস্যা হয়নি। ফলে লেনদেন সঠিকভাবেই হয়েছে। ওয়েবসাইটে লেনদেনের যে তথ্য প্রদর্শন করা হয়, সেখানে সমস্যা হয়েছে।

ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান বলেন, একটু সমস্যা হওয়ায় ওয়েবসাইটের লাইভ আপডেট বন্ধ হয়ে যায়। তবে লেনদেনের ক্ষেত্রে সমস্যা হয়নি।

এর আগেও ডিএসই লেনদেনে জটিলতা দেখা দিয়েছিল। তখন প্রায় ১০ মিনিট লেনদেন করতে পারেননি বিনিয়োগকারীরা। সে সময় ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছিল, শিগগিরই ডিএসই অলটারনেটিভ মার্কেট (যেমন- এসএমই প্ল্যাটফর্ম, ডেরিভেটিভ মার্কেট) চালুর উদ্যোগ নেবে। এ মার্কেটগুলো এখন পরীক্ষামূলক অবস্থায় আছে। এর জন্য মাঝে মাঝে এ ধরনের সমস্যা হয়ে থাকে।

এদিকে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮১ পয়েন্ট বা ১ শতাংশ কমেছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণও কিছুটা কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ডিএসইতে ৬৮৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ১৩ কোটি ৬৪ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ৬৯৮ কোটি টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৩৪ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ৩৭ পয়েন্ট এবং ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট কমেছে।

অর্থসূচক/আরএ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.