শহীদির ডাবল সেঞ্চুরিতে আফগানিস্তানের রান পাহাড়

আবুধাবি টেস্টের প্রথম দিন থেকেই ব্যাটসম্যানদের রাজত্ব চলছে। দ্বিতীয় দিন সেই সুবিধা ভালোভাবে কাজে লাগিয়ে আফগানিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন হাসমত উল্লাহ শহীদি। তাঁর ব্যাটে ভর করে আফগানরাও পেয়েছে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহ। প্রথম দিন শেষে আফগানিস্তানের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৩০৭ রান।

সেখান থেকে সাবধানী শুরু করে প্রথম সেশনে কোনো উইকেটই হারাতে দেননি আসগর আফগান এবং শহীদি। শহীদি টেস্ট মেজাজে ব্যাটিং করে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি স্পর্শ করেছেন ২৭৬ বলে। লাঞ্চের পর ২২৭ বলে ১৫০ স্পর্শ করেন আগের দিন সেঞ্চুরি তুলে নেয়া আসগর। তিনি ব্যক্তিগত ১৬৪ রান করে সিকান্দার রাজার বলে আউট হয়েছেন।

এটাই ছিল কোনো আফগান ক্রিকেটারের টেস্টে সর্বোচ্চ ইনিংস। খানিক বাদেই সেই স্কোর পেরিয়ে যান শহীদি। সেই সময় তাঁকে যোগ্য সঙ্গ দিয়েছেন নাসির জামাল। শহীদি ৩৪২ বলে দেড়শো ছুঁয়েছেন। তিনি ডাবল সেঞ্চুরিতে পৌঁছান ৪৪৩ বলে। এরপরই আফগানরা ইনিংস ঘোষণা করে ৪ উইকেট হারিয়ে ৫৪৫ রানে।

আফগানিস্তানের বড় রানের জবাবে বেশ ভালো শুরু করেছে জিম্বাবুয়েও। তারা কোনো উইকেট না হারিয়ে প্রিন্স মাসভাউরে ও কেভিন কাসুজার ব্যাটে ৫০ রান নিয়ে দিন শেষ করেছে। তারা এখনও আফগানদের চেয়ে পিছিয়ে আছে ৪৯৫ রানে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.