যুক্তরাজ্যে পাওয়া করোনার নতুন ধরন বাংলাদেশে শনাক্ত

করোনা ভাইরাসের যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরন ‘এন৫০১ওয়াই’। এই ভাইরাসটির অস্তিত্ব বাংলাদেশেও পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত কতজন এই ভাইরাসটিতে আক্রান্ত তা জানা যায়নি। স্বাস্থ্য অধিদফতর বলছে, জানুয়ারির শুরুতে পাঁচ-ছয়জন নতুন এই ধরনে আক্রান্ত হয়েছিলেন।

আজ বুধবার (১০ মার্চ) সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে পাঁচ থেকে ছয়জনের মধ্যে যুক্তরাজ্যের করোনার নতুন স্ট্রেইন পাওয়া গেছে এবং এ নতুন ধরনের ওপর ভ্যাকসিন ঠিকভাবে কাজ করছে।

এ এস এম আলমগীর বলেন, যুক্তরাজ্যের স্ট্রেইন সংক্রমণ ক্ষমতা বেশি। বাংলাদেশ এই স্ট্রেইন নিয়ে পর্যবেক্ষণ করছে।
তবে বাংলাদেশে সংক্রমণ সংখ্যা বাড়ার জন্য ইউকে ভেরিয়েন্টের প্রভাব নেই বলে জানান তিনি।

এর আগে গত বছরের ২৪ ডিসেম্বর ব্রিটেনে শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের সঙ্গে মিল আছে এমন জিনোমের উপস্থিতি বাংলাদেশে পাওয়া গেছে বলে জানিয়েছিল বিজ্ঞান এবং শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) জিনোমিক গবেষণাগার ল্যাব।

গত নভেম্বরের শুরুতে করোনা ভাইরাসের পাঁচটি নমুনার জিনোম সিকোয়েন্সিং করে বিসিএসআইআর। তাতে পাওয়া মিউটেশনের সঙ্গে যুক্তরাজ্যের নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাসের মিল রয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বের ৮৩টি দেশে করোনার নতুন এই স্ট্রেইনের সংক্রমণ হয়েছে। নতুন এই স্ট্রেইন আগের স্ট্রেইনের চেয়ে ৭০ শতাংশ পর্যন্ত বেশি সংক্রামক হতে পারে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.