এসএমই’র বিশেষ ঋণের তথ্য ডিজিটাল ড্যাশবোর্ডে এন্টির নির্দেশ

করোনার মহামারি প্রাদুর্ভাব মোকাবেলার জন্য কুটির, ছোট, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের ‘বিশেষ ঋণ’ সুবিধায় তাৎক্ষণিক ঋণ বিতরণের তথ্য পেতে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ডিজিটাল ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে। এখন থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে সিএমএসএমই বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ অনুমোদন বা বিতরণ সংক্রান্ত তথ্যাদি ওই ড্যাশবোর্ডে এন্ট্রি করে দিতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার (৯ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে দেশের কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, কভিড-১৯ এর প্রাদুর্ভাব মোকাবেলায় সিএমএসএমই খাতের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ নির্ধারিত সময়সীমার মধ্যে বাস্তবায়ন নিশ্চিতকরণ, প্যাকেজ বাস্তবায়নের অগ্রগতি নিবিড়ভাবে তদারকিকরণ, এতদ্সংক্রান্ত তথ্যাদি দ্রুততার সাথে প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সময়োচিত সিদ্ধান্ত গ্রহণের স্বার্থে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে একটি ‘ডিজিটাল ড্যাশবোর্ড’ প্রস্তুত করা হয়েছে। এখন হতে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহকে সিএমএসএমই বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ/বিনিয়োগের অনুমোদন/বিতরণ সংক্রান্ত তথ্যাদি উক্ত ‘ড্যাশবোর্ড জি রিয়েল টাইম’ এ (ঋণ/বিনিয়োগ, অনুমোদন/বিতরণের সাথে সাথে) এন্ট্রি দিতে হবে।

এজন্য চলতি বছরের ১৪ মার্চের মধ্যে ইউজার আইডি তৈরির সংযুক্ত ফরম অনুযায়ী তথ্যাদি বাংলাদেশ ব্যাংকের ইনফরমেশন সিস্টেমস্ ডেভেলপমেন্ট এন্ড সাপোর্ট ডিপার্টমেন্টে দাখিল করতে হবে।

এই ঋণ বিতরণ সংক্রান্ত সারসংক্ষেপ প্রতিবেদন সপ্তাহান্তে পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে ফোকাল পয়েন্ট কর্মকর্তার ই-মেইলে পাঠাতে হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান এবং সার্বিকভাবে ব্যাংকিং খাতের সিএমএসএমই প্রণোদনা প্যাকেজ সম্পর্কে সঠিক ধারণা লাভের জন্য এ সার্কুলার ইস্যুর তারিখের পূর্বে অনুমোদিত বা বিতরণকৃত ঋণ/বিনিয়োগ সংক্রান্ত সকল তথ্যাদিও এক সপ্তাহের মধ্যে ড্যাশবোর্ডে এন্ট্রি দিতে হবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, এ সার্কুলার ইস্যুর তারিখ হতে ড্যাশবোর্ডে ঋণ বা বিনিয়োগ অনুমোদন/বিতরণ সংক্রান্ত তথ্যাদি এন্ট্রি দেয়ার পাশাপাশি পরবর্তী এক মাস পর্যন্ত সারসংক্ষেপ প্রতিবেদন ফোকাল পয়েন্টের ই-মেইল বরাবর পূর্ববর্তী নিয়মানুযায়ী প্রেরণ অব্যাহত রাখতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করে অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

অর্থসূচক/এনএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.