সিএসই ও রয়েল ক্যাপিটালের এপিআই শেয়ারিং চুক্তি

0
223

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) তার সদস্য প্রতিষ্ঠান রয়েল ক্যাপিটালের সাথে এপিআই শেয়ার করবে। এ লক্ষ্যে আজ (৮ মার্চ) প্রতিষ্ঠান দুটি একটি চুক্তি সই করেছে। সিএসইর ঢাকা অফিসে এই চুক্তি সই হয়েছে।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ ও রয়েল ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক এম. মুনির আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তির বিষয়ে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক বলেন, পর্যায়ক্রমে সব ডুয়েল ট্রেকহোল্ডারকে এই চুক্তির আওতায় নিয়ে আসার প্রক্রিয়া চলছে।

রয়েল ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এই চুক্তির মাধ্যমে সিএসই ও রয়েল ক্যাপিটালের মধ্যকার বন্ধন আরও দৃঢ় হয়েছে। ভবিষ্যতে সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্র আরও প্রসারিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিএসইর উপ-মহাব্যবস্থাপক ও আইটি সার্ভিসেসের প্রধান হাসনাইন বারী এবং রয়েল ক্যাপিটালের আইটি হেড মোহাম্মদ রফিকুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ, ইতোমধ্যে বেশ কিছু ট্রেকহোল্ডার মিলেনিয়াম ম্যাচিং ইঞ্জিনে এপিআই (এপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) সংযোগ নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (এএমএস) মাধ্যমে লেনদেন করার জন্য সিএসইতে আবেদন করে। এর মধ্যে গত ডিসেম্বর মাসে ইউনাইটেড ফিন্যান্সিয়াল ট্রেডিং কোম্পানি (ইউএফটিসি) সিএসইর সাথে চুক্তি করেছে।

সিএসই ২০১৫ সালে লংকাবাংলা সিকিউরিটিজের সাথে প্রথম এপিআই চুক্তি সই করে বলে জানা গেছে।