স্বর্ণ আত্মসাৎ: সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিনের জামিন

নিজস্ব প্রতিবেদক

0
219

গ্রাহকদের বন্ধক রাখা স্বর্ণ আত্মসাতের মামলায় বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহিকে জামিন দিয়েছেন আদালত।

আজ বুধবার (০৩ মার্চ) ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এই আদেশ দেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মোহাম্মদ জুলফিকার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আসামি মহিউদ্দিন আহমেদ মহি আজ ঢাকার মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে বিচারক জামিনের আবেদন মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন।

গত ১৬ ফেব্রুয়ারি সমবায় ব্যাংকের চেয়ারম্যান ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহসভাপতি (বাফুফে) মহিউদ্দিন আহমেদ মহিসহ নয়জনের বিরুদ্ধে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ একটি মামলা করেন সংস্থাটির উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম।

এজাহারে বলা হয়েছে, আসামিরা সমবায় ব্যাংক থেকে দুই হাজার ৩১৬ জন গ্রাহকের বন্ধক রাখা সাত হাজার ৩৯৮ ভরি ১১ আনা স্বর্ণ আত্মসাতের চেষ্টা করেন। যার বাজারমূল্য প্রায় ৪০ কোটি আট লাখ ৬০ হাজার ৮৮৮ টাকা। এর মধ্যে অন‌্য ব্যক্তিকে প্রকৃত গ্রাহক সাজিয়ে ১১ কোটি ৩৯ লাখ ৮৮ হাজার ৬৮৬ টাকার স্বর্ণ আত্মসাৎ করেন তারা।

এরপর দুদক কর্মকর্তা ইব্রাহিমের নেতৃত্বে একটি দল রাজধানীর সেগুনবাগিচা থেকে পাঁচ আসামিকে গ্রেফতার করে। গত ২৪ ফেব্রুয়ারি সমবায় ব্যাংকের উপমহাব্যবস্থাপক আব্দুল আলিম, সহকারী মহাব্যবস্থাপক (হিসাব) হেদায়েত কবীর এবং সাবেক প্রিন্সিপাল অফিসার ও সমবায় ভূমি উন্নয়ন ব্যাংকের এসএস রোড শাখার ব্যবস্থাপক মো. মাহাবুবুল হক ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এরপর তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। তার পরদিন গত ২৫ ফেব্রুয়ারি তিন দিনের রিমান্ড শেষে সমবায় ব্যাংকের প্রিন্সিপাল অফিসার মো. ওমর ফারুক ও সিনিয়র অফিসার (ক্যাশ) নূর মোহাম্মদকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

অর্থসূচক/কেএসআর