করোনার টিকায় গুরুতর অসুস্থতার ঝুঁকি কমে ৮০ ভাগ

অক্সফোর্ড এবং ফাইজারের যে দুটি করোনার টিকা এখন মানুষের শরীরে প্রয়োগ করা হচ্ছে তা ৮০ শতাংশ অসুস্থতার ঝুঁকি কমায় বলে এক গবেষণায় উঠে এসেছে। দ্য পাবলিক হেলথ ইংল্যান্ডের গবেষণায় এমন তথ্য জানা গেছে।

ওই গবেষণায় জানা গেছে, টিকা দেওয়ার পরে তিন থেকে চার সপ্তাহ পর্যন্ত এর কার্যকারিতা পরীক্ষার ভিত্তিতে এমন তথ্য পাওয়া গেছে। ৮০ বছরের বেশি বয়সী যারা প্রথমবারের মতো টিকা নিয়েছিলেন, তাদের ওপর এই গবেষণা পরিচালিত হয়।

আজ মঙ্গলবার (০২ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, বিজ্ঞানীরা গবেষণার ফলাফলে সন্তুষ্ট হয়েছেন। তবে বেশি সুরক্ষার জন্য টিকার দুটি ডোজ নেওয়ার প্রয়োজনীয়তার কথা বলেছেন তারা। গত সপ্তাহে স্কটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রকাশিত গবেষণাতেও একই তথ্য পাওয়া গেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক সোমবার ডাউনিং স্ট্রিটের ব্রিফিংয়ে এসব তথ্য জানান। তিনি বলেন, করোনার টিকার গবেষণায় সর্বশেষ যে ফল পাওয়া গেছে তা বেশ শক্তিশালী।

ম্যাট হ্যানকক আরও বলেন, গত কয়েক সপ্তাহে ৮০ বছরের বেশি বয়সীদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালের আইসিইউতে ভর্তির সংখ্যা উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

একই সংবাদ সম্মেলনে ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিকেল অফিসার অধ্যাপক জনাথন ভ্যান টাম বলেন, আগামী কয়েক মাসের মধ্যে আমরা সম্ভবত করোনা থেকে মুক্তি পেতে যাচ্ছি। করোনা টিকার এই ফলাফল আমাদের সেই তথ্যই দিচ্ছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.