প্রতি সাত মিনিট অন্তর ঢেকুর তুলেন মাইকেল, কিন্তু কেন…

অর্থসূচক ডেস্ক

0
80

আয়েশ করে খাওয়ার পর দুই চারটা ঢেকুর তোলা না হলে অনেকের কাছে খাওয়াটাই অসম্পূর্ণ মনে হয়। কিন্তু টানা আট মাস ধরে কেউ লাগাতার ঢেকুর তুলছেন? না, এমনটা সচরাচর দেখা যায় না। তবে সম্প্রতি ব্রিটেনের বার্মিংহামে খোঁজ মিলেছে এরকমই এক ব্যক্তির, যিনি এতদিন ধরে টানা ঢেকুর তুলে চলেছেন। তাও আবার কয়েক মিনিট অন্তর অন্তর।

দুই সন্তানের পিতা মাইকেল ও’রেইলি বার্মিংহামে গাড়ি চালান। বিগত আটমাস ধরে কয়েক মিনিটের ব্যবধানে ঢেকুর তুলে চলেছেন তিনি। সম্প্রতি তিনি নিজের এই সমস্যার কথা প্রকাশ্যে এনেছেন। তবে কী কারণে এরকম ঢেকুর উঠছে, তা অবশ্য তিনি নিজেও জানেন না।

মাইকেলের কথায়, গত বছর জুন মাস থেকেই এই সমস্যায় ভুগছিলেন তিনি। ওই দিন এক কাপ চা খাওয়ার পর থেকেই এভাবে ঢেকুর উঠা শুরু হয় তার। এমনকী চিকিৎসকদের কাছে যাওয়ার পর তারাও বুঝতে পারছেন ঠিক কোন অসুখে ভুগছেন মাইকেল।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, গত বছর জুনে এক কাপ চা খাওয়ার পর থেকেই এটা শুরু হয়েছিল। তার আগে ওই দিন গলফ কোর্সে আমাকে দুটো মিষ্টি খেতে দিয়েছিলেন এক বৃদ্ধ। বর্তমানে প্রতি সাত মিনিট অন্তর এভাবে ঢেকুর উঠে চলেছে। কখনও একবার হয়, কখনও আবার পরপর ঢেকুর উঠতেই থাকে। অনেকটা হেঁচকির মতোই অস্বস্তিতে ফেলে দেয় এই ঢেকুর। কারণ এটা আচমকাই হয়।

৬১ বছর বয়সী মাইকেল আরও জানান, এখনও পর্যন্ত একবারই এই ঢেকুর ওঠা বন্ধ হয়েছিল। বিশেষজ্ঞদের মতে, হয়তো Aerophagia রোগে ভুগছেন মাইকেল। এই রোগে কেউ আক্রান্ত হলে, তার পাকস্থলীতে অনেক বেশি পরিমাণে বায়ু প্রবেশ করে। ফলে এভাবে ঢেকুর উঠতেই থাকে। অনেক সময় এটি টানা দু’বছর চলতে পারে।

অর্থসূচক/কেএসআর