ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা: নিহত ১

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের ইরবিল শহরে রকেট হামলায় একজন বেসামরিক কন্ট্রাক্টর নিহত এবং মার্কিন সেনাসহ কয়েকজন আহত হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

মার্কিন জোটের মুখপাত্র কর্নেল ওয়েন মারত্তো জানান, কুর্দিস্তানের রাজধানী ইরবিলে একের পর এক রকেট আছড়ে পড়েছে। রকেট হামলায় একজন বেসামরিক কন্ট্রাক্টর নিহত এবং পাঁচজন বেসামরিক কন্টাক্টর আহত হয়েছেন। এই হামলায় আমেরিকার এক সেনা আহত হন বলেও তিনি জানান।

মুখপাত্র জানিয়েছেন, যিনি রকেট হানায় মারা গেছেন, তিনি একজন কন্ট্রাক্টর। তিনি ইরাকি নন। মার্কিনও নন। তবে তিনি কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। যে পাঁচজন আহত হয়েছেন, তাঁরা সকলেই মার্কিন নাগরিক। চারজন কন্ট্রাক্টর ও একজন সেনা। অন্তত তিনটি রকেট ইরবিলের অসামরিক বিমানবন্দরের কাছে আছড়ে পড়েছে। এখানেই জোট বাহিনীর ঘাঁটি। আইএসের সঙ্গে লড়াই করার জন্য তাঁরা এখানে আছে। এরপরই নিরাপত্তার জন্য ইরবিল বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। কোনো বিমান ওঠানামা করছে না।

ইরাকের প্রেসিডেন্ট বলেছেন, এটা জঘন্য সন্ত্রাসবাদী কাজ। কুর্দিস্তানের প্রধানমন্ত্রী বারজানি এই ঘটনার নিন্দা করেছেন।

ইরাকের সাবেক প্রধানমন্ত্রী হোশিয়ার জেবারি জানিয়েছেন, অন্তত পাঁচটি কাতিউশা রকেট ইরবিল শহরে আঘাত হেনেছে। যে এলাকায় রকেটগুলো আঘাত হেনেছে সেখানে বেশ কয়েকটি কূটনৈতিক মিশন রয়েছে বলে তিনি জানান।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে নয়টা নাগাদ রকেট হামলা শুরু হয়। এই রকেট ছোড়া হয় দক্ষিণের কিরকুক এলাকা থেকে। কয়েকটি রকেট শহরতলির বসতি এলাকায় পড়ে। কয়েকটি গাড়ি ও বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাসিন্দাদের ঘরের ভিতরে থাকতে বলা হয়েছে। তদন্ত চলছে।

গত কয়েক মাসের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর উপর এটাই সব চেয়ে বড় হানা। পাঁচ মাস পর আবার ইরবিল বিমানবন্দর আক্রান্ত হলো। দুই মাস পরে আবার জোট বাহিনীর উপর আক্রমণ শানানো হলো। সারায়া আউলিয়া আল-দাম নামে একটি গোষ্ঠী এই আক্রমণের দায় স্বীকার করে একটি বিবৃতি দিয়েছে। ওই বিবৃতিতে বলেছে, তারা দখলদার মার্কিন সামরিক বাহিনীর বিরুদ্ধে সফল অভিযান চালিয়েছে। হামলায় তারা মোট ২৪টি রকেট ব্যবহার করে। সূত্র: পার্সটুডে, এএফপি, রয়টার্স, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.