রূপান্তর প্রক্রিয়ায় সাউথ ইস্ট ব্যাংক মিউচুয়াল ফান্ড

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদী (Close-end) মিউচুয়াল ফান্ড সাউথ ইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড বে-মেয়াদী (Open-end) ফান্ডে রূপান্তরিত হতে পারে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফান্ডটিকে রূপান্তরের অনুমোদন দিয়েছে। ইতোমধ্যে ফান্ডটির ব্যবস্থাপক ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড এ সংক্রান্ত প্রক্রিয়া শুরু করেছে।

ভিআইপিবি সূত্রে এই তথ্য জানা গেছে।

বিধি অনুসারে, ফান্ডটিকে বে-মেয়াদী ফান্ডে রূপান্তর করতে হলে বিদ্যমান ইউনিটহোল্ডারদের সম্মতি প্রয়োজন হবে।

উল্লেখ, আগামী ১৫ মে ১০ বছর মেয়াদ পূর্ণ করবে সাউথ ইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড। আগামী ১৬ মে স্টক এক্সচেঞ্জ এই ফান্ডের ইউনিট কেনাবেচা বন্ধ হয়ে যাবে।

রূপান্তরের বিষয়ে ইউনিটহোল্ডারদের মতামত জানতে আগামী ২৬ এপ্রিল একটি সভার আয়োজন করবে ফান্ডের ট্রাস্টি কমিটি। এতে উপস্থিত ইউনিটহোল্ডারদের ৭৫ শতাংশ রূপান্তরের পক্ষে মতামত দিলে ফান্ডটি মেয়াদী ফান্ড থেকে বে-মেয়াদী ফান্ডে রূপান্তরিত হবে। নইলে এটির অবসায়ন ঘটবে।

বে-মেয়াদীতে রূপান্তরিত হলে কোনো ইউনিটহোল্ডার চাইলে তার বিনিয়োগ রেখে দিতে পারবেন। আবার কেউ চাইলে বিনিয়োগ প্রত্যাহারও করে নিতে পারবেন।

এ বিষয়ে সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম সিএফএ বলেন, এই ফান্ডের ট্র্যাক রেকর্ড দুর্দান্ত। ফান্ডটি মেয়াদী ফান্ডে রূপান্তরিত হলে বেশিরভাগ ইউনিটহোল্ডার এই ফান্ডে বিনিয়োগ রেখে দেবেন এবং ফান্ডে নতুন বিনিয়োগকারীও আসবে বলে তার আশা।

সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড ২০১১ সালের ১৬ মে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। ফান্ডের আকার ছিল ৯০ কোটি ৭০ লাখ টাকা। এখন পর্যন্ত এটিপ্রায় ৮৯ কোটি টাকা লভ্যাংশ হিসেবে বিতরণ করেছে। বর্তমানে বাজারমূল্যে ফান্ডের সম্পদ মূল্য ১৩৭ কোটি টাকা।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.