পায়ের যত্নে ঘরোয়া ফুট স্ক্রাবার

আমরা কেউ এখন সুন্দরের ক্ষেত্রে পিছিয়ে থাকতে চাই না। ফেইসের বিভিন্ন চর্চার পাশাপশি পায়ের পিছনেও অনেক অর্থ ব্যয় করে থাকি । তবে এবার পার্লারে গিয়ে পায়ের পিছে অর্থ খরচ না করে নিজের ঘরেই ঘরোয়া উপায়ে সহজে তৈরি করুন ৩ ফুট স্ক্রাবার।

নারকেল তেল আর লবণের ফুট স্ক্রাব

সিকি কাপ নারকেল তেল, ১ কাপ এপসম সল্ট আর কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এবার পুরো মিশ্রণটা এয়ার টাইট কৌটায় ভরে কয়েক দিন রেখে দিতে হবে। তিন-চার দিন পর পায়ে মেখে ১০ মিনিট স্ক্রাব করুন, তারপর গরম পানিতে ধুয়ে ফেলুন। গোড়ালির ফাটা ভাব কমিয়ে পায়ের ত্বক নরম আর মসৃণ করতে এই স্ক্রাবটি খুবই উপকারী।

বেকিং সোডা ফুট স্ক্রাব

৩ টেবিল চামচ বেকিং সোডার মধ্যে ১ টেবিল চামচ জল আর ২ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে ঘন পেস্ট করে নিন। পায়ে ভালো করে মেখে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডা দিয়ে তৈরি এই ফুট স্ক্রাব আপনার পায়ের ব্যথা কমাবে, রক্ত সংবহন বাড়িয়ে পা উজ্জ্বল রাখবে, ছত্রাকের আক্রমণ থেকেও নখ সুরক্ষিত রাখবে।

ব্রাউন সুগার ফুট স্ক্রাব

১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ চাচামচ বেকিং সোডা, ১ টেবিল চামচ অলিভ অয়েল আর ২ ফোঁটা পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল মেশান। একটা ঘন পেস্ট তৈরি হবে। পায়ে ভালো করে মেখে ৫ মিনিট স্ক্রাব করুন। ২০ মিনিট রেখে গরম পানিতে ধুয়ে ফেলুন। পায়ের ত্বকের গভীরে পুষ্টি পৌঁছে দিতে আর সেই সঙ্গে এক্সফোলিয়েট করতে দারুণ কাজের এই স্ক্রাবটি।

অর্থসূচক/আরএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.