বিবর্ণ ভারত, লিড দেখছে ইংল্যান্ড

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে বিবর্ণ ভারত। প্রথম ইনিংসে ইংলিশদের রানের জবাবে ডম বেসের স্পিন ঘূর্ণিতে ২৫৭ রান তুলতেই ৬ উইকেট হারিয়েছে স্বাগতিকরা। এদিকে তৃতীয় দিনের শুরুতে আগের দিনের রানের সঙ্গে আর ২৩ রান যোগ করতেই গুটিয়ে গেছে জো রুটের দল।

প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ৫৭৮ রান। দিনের শুরুতে ২৬ রান নিয়ে বেস এবং ৬ রান নিয়ে ব্যাট করতে নামেন জ্যাক লিচ। দলীয় ৫৬৭ রানের মাথায় জাসপ্রিত বুমরাহর বলে লেগ বিফরের ফাঁদে পড়েন বেস। আউট হওয়ার আগে তাঁর ব্যাট থেকে আসে ৩৪ রান। এরপর শেষ ব্যাটসম্যান হিসেবে জেমস অ্যান্ডারসন ১২ বলের বেশি টিকতে পারেননি। মাত্র ১ রান করে অশ্বিনের বলে বোল্ড হয়ে যান তিনি। অপরপ্রান্তে জ্যাক লিচ শেষ পর্যন্ত ১৪ রানে অপরাজিত থাকেন। ভারতের হয়ে বুমরাহ এবং অশ্বিন ৩টি করে উইকেট শিকার করেন।

ফলে ৫৭৮ রানের জবাবে ব্যাট করতে নামে ভারত। শুরুতেই ভারতীয় শিবিরে আঘাত হানেন ইংল্যান্ডের গতি তারকা জফরা আর্চার। দলীয় ১৯ রানের মাথায় উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মার উইকেট হারান স্বাগতিকরা। তাঁর ব্যাট থেকে আসে মাত্র ৬ রান। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া সিরিজে দারুণ ব্যাট করা শুভমান গিল এদিন ভালো শুরু করেও ইনিংস লম্বা করতে পারেননি। দারুণ টাইমিং আর কাভার ড্রাইভে ২৮ বলে ২৯ রান করে আবারো আর্চারের শিকার হন তিনি। এরপরই দৃশ্যপটে আগমন ঘটে বেসের।

পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে ফেরা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি দলে ফিরলেও যথারীতি ব্যর্থ হয়েছেন। বেসের ঘূর্ণিতে মাত্র ১১ রানেই ফিরে যান তিনি। যদিও ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছেন না ভারতের অধিনায়ক। সর্বশেষ ৩১ ইনিংসে সেঞ্চুরি নেই তাঁর।

২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিই কোহলির সর্বশেষ। গত ৭ টেস্টে সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের ব্যাটিং গড় ১৮.১৪। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেও ব্যর্থ হলেন কোহলি। তিনি আউট হওয়ার পর সহ অধিনায়ক আজিঙ্কা রাহানেও ২ রানের বেশি টিকতে পারেননি। ফলে দলীয় ৭৩ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে ভারত। এরপর ইনিংস মেরামতের দায়িত্ব নেন চেতেশ্বর পূজারা এবং ঋষভ পান্ত। এই দুজনকেও ফেরান বেস। তবে পূজারা আউট হওয়ার আগে পঞ্চম উইকেট জুটিতে তাঁরা স্কোরবোর্ডে যোগ করেন ১১৯ রান।

শুরু থেকেই দেখে শুনে খেলা পূজারা থামেন ৭৩ রান করে। তবে পূজারা দেখে শুনে খেললেও পান্ত শুরু থেকেই খেলতে থাকেন হাত খুলে। নার্ভাস নাইনটির ঘটে আউট হওয়ার আগে তিনি মাত্র ৮৮ বলে করেন ৯১ রান। তাঁর এই ইনিংসটি সাজানো ছিল ৯ টি চার এবং ৫ টি ছয়ের সাহায্যে। সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থেকে আবারো বেসের বলে জ্যাক লিচের হাতে ক্যাচ দিয়ে ফেরেন পান্ত। এরপর রবিচন্দ্রন অশ্বিন আর কোন বিপর্যয় ঘটতে দেননি। ওয়াশিংটন সুন্দর অপরাজিত আছেন ৩৩ রান করে। আর অশ্বিন অপরাজিত ৮ রান করে।

ইংল্যান্ডের হয়ে বেসের উইকেট সংখ্যা ৪টি। আর আর্চার নিয়েছেন ২ টি উইকেট। চতুর্থ দিন সফরকারীদের থেকে আরো ৩২১ রান পিছিয়ে থেকে ব্যাট করতে নামবে ভারত। আর প্রথম ইনিংসে লিড পেতে ইংল্যান্ডের প্রয়োজন ৪ উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.