দায়িত্ব ছেড়ে দিচ্ছেন ডি কক

পাকিস্তানের বিপক্ষে সিরিজ শেষে দেশে ফিরেই কুইন্টন ডি ককের অধিনায়কত্বের ‘বোঝা’ সরিয়ে নেবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। বাঁহাতি এই উইকেরক্ষক ব্যাটসম্যানকে সরিয়ে স্থায়ীভাবে একজনকে দায়িত্ব দিতে চায় তারা। অধিনায়ক হওয়ার দৌড়ে রয়েছেন ৫ জন। তাঁরা হলেন- ডিন এলগার, রাসি ভ্যান ডার ডাসেন, অ্যাইডেন মার্করাম, কেশভ মহারাজ ও টেম্বা বাভুমা।

মূলত ২০২০-২১ মৌসুমের জন্য অস্থায়ী অধিনায়ক হিসেবে ডি কককে দায়িত্ব দিয়েছিল সিএসএ। ইতোমধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ ও পাকিস্তান সফরে একটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। যেখানে লঙ্কানদের বিপক্ষে সিরিজ জিতলেও পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে হেরেছে তাঁর দল। লঙ্কানদের বিপক্ষে সিরিজ জিতলেও ব্যাট হাতে একেবারে নিষ্প্রভ ছিলেন ডি কক। ঘরের মাঠে দুই ম্যাচে মাত্র ২৮ রান করেছিলেন তিনি। অধিনায়ক হওয়ার পর ব্যাট হাতে ব্যর্থতা অব্যাহত রয়েছে পাকিস্তান সিরিজে। প্রথম ম্যাচে দুই ইনিংসে মিলে করেছেন মাত্র ১৭ রান। ক্যাচ ছাড়ার পাশাপাশি রিভিউ নেয়ার ক্ষেত্রেও বেশ কয়েকটি ভুল করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

অধিনায়কত্বের চাপ নিতে চান না বলেই দায়িত্ব ছেড়ে দিচ্ছেন ডি কক। অধিনায়কের দায়িত্ব নেয়ার সময় ডি কক জানিয়েছিলেন দীর্ঘ সময়ের জন্য দলকে টেস্টে নেতৃত্ব দিতে রাজি নন তিনি। পাকিস্তান সিরিজ শেষে নতুন অধিনায়ক নিয়োগের বিষয়টি জানিয়েছেন প্রধান কোচ মার্ক বাউচার।

এই তালিকায় সবার উপরে রয়েছেন মার্করাম ও এলগার। অভিজ্ঞতার দিক থেকে অন্য সবার থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবেন এলগার। সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসির অনুপস্থিতিতে ইংল্যান্ডের বিপক্ষে অধিনায়কত্ব করেছেন তিনি। যদিও বয়সের কারণে দায়িত্ব পাওয়ার দৌড় থেকে কিছুটা পিছিয়ে থাকবেন তিনি। অভিষেকের পর থেকেই মার্করামকে অধিনায়ক হিসেবে বিবেচনায় রেখেছে বোর্ড। বয়স কেবল ২৬, অধিনায়ক হওয়ার জন্য এটি দারুণ সময়। তবে ফর্মের কারণে কিছুটা পিছিয়ে থাকবেন। তালিকায় রয়েছেন ভ্যান ডার ডাসেন। যদিও টেস্ট খেলার খুব বেশি অভিজ্ঞতা না থাকায় কিছুটা পিছিয়ে থাকবেন।

এ ছাড়া বাভুমা ও স্পিনার মহারাজ অধিনায়ক হওয়ার দৌড়ে রয়েছেন। তবে তারা দুজন অন্যান্য তিনজনের চেয়ে ঢের পিছিয়ে রয়েছেন। পরবর্তী সিরিজ শুরুর আগে নতুন অধিনায়কের নাম ঘোষণা করবে সিএসএ।

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.